সেপ্টেম্বরে মোট ১২ দিন বন্ধ থাকবে Bank, ঝটপট সেরে নিন গুরুত্বপূর্ণ কাজ

01:36 PM Aug 30, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (Covid-19) পরিস্থিতিতে বাড়িতে বসে অনলাইনে গুরুত্বপূর্ণ কাজ সেরে নেওয়ার উপরেই বেশি জোর দেওয়া হচ্ছে। প্রায় সব বেসরকারি, রাষ্ট্রায়ত্ত ব্যাংকও তার ব্যতিক্রম নয়। বহু গ্রাহকই অনলাইনে বেশিরভাগ কাজ সেরে নেন। তবে বর্তমান পরিস্থিতির আগেও ব্যাংকিং ক্ষেত্রে অনলাইন পরিষেবা চালু ছিলই। তা সত্ত্বেও কিছু কিছু কাজ রয়েছে যা ব্যাংকে না গিয়ে করা কার্যত অসম্ভব। কিন্তু জানেন কি সেপ্টেম্বর মাসে রিজার্ভ ব্যাংকের (Reserve Bank Of India) হলিডে ক্যালেন্ডার অনুযায়ী, বিভিন্ন ছুটির জন্য ১২ দিন বন্ধ থাকবে ব্যাংক। ঝটপট জেনে নিন সেই ছুটির তালিকা।

Advertisement

নিয়ম অনুযায়ী, মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক (Bank) বন্ধ থাকে। ৫ সেপ্টেম্বর রবিবার। ৮ সেপ্টেম্বর শ্রীমন্ত শংকরদেব তিথি। তার জেরে গুয়াহাটিতে বন্ধ থাকবে ব্যাংক। ১০ সেপ্টেম্বর গণেশ চতুর্থী। আহমেদাবাদ, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, হায়দরাবাদ, মুম্বই, নাগপুর এবং পানাজিতেই মূলত ব্যাংক কর্মীদের ছুটি। ১১ সেপ্টেম্বর শনিবার। ১৭ সেপ্টেম্বর রাঁচিতে কর্মা পুজো। ১৯ সেপ্টেম্বর রবিবার।

[আরও পড়ুন: Coronavirus: দেশের কোভিড গ্রাফ নিম্নমুখী, একদিনে মহামারীর বলি ৩৮০, বাড়ছে সুস্থতা]

২০ সেপ্টেম্বর গ্যাংটকে ইন্দ্রযাত্রা। কোচি এবং তিরুবনন্তপুরমে ২১ সেপ্টেম্বর শ্রী নারায়ণ গুরু সমাধি উপলক্ষে ব্যাংক বন্ধ। ২৫ এবং ২৬ সেপ্টেম্বর শনি এবং রবিবার। যদিও রাজ্য অনুযায়ী ছুটির তালিকাও ভিন্ন ভিন্ন হয়। সার্বিকভাবে রিজার্ভ ব্যাংকের হলিডে ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসে ১৫ দিন ব্যাংক বন্ধ থাকার কথা। তবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী ব্যাংকে ছুটির কিছু নির্দিষ্ট দিন রয়েছে। সেগুলি দেখে নিন একনজরে-

Advertising
Advertising

২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবস।
১৫ আগস্ট স্বাধীনতা দিবস।
২ অক্টোবর গান্ধী জয়ন্তী
২৫ ডিসেম্বর বড়দিন
এছাড়াও গুরু নানকের জন্মজয়ন্তী, গুড ফ্রাইডে, দিওয়ালি অথবা ইদে ব্যাংক বন্ধ থাকে।

[আরও পড়ুন: ‘ব্যবসা করতে গেলে জয় শ্রীরাম বলতেই হবে’, মুসলিম ব্যক্তিকে নিগ্রহের অভিযোগে ধৃত ২]

Advertisement
Next