shono
Advertisement

‘কেজিএফ চ্যাপ্টার ২’-র গান ব্যবহারের শাস্তি, কংগ্রেসের Twitter ব্লকের নির্দেশ আদালতের

'ভারত জোড়ো যাত্রা' ক্যাম্পেনের টুইটারটিও ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।
Posted: 08:54 PM Nov 07, 2022Updated: 08:55 PM Nov 07, 2022

সোমনাখ রায়, নয়াদিল্লি: অনুমতি না নিয়ে সিনেমার মিউজিক ব্যবহার হয়েছিল কংগ্রেসের (Congress) ‘ভারত জোড়ো যাত্রা’য়। কপিরাইট আইন ভাঙার শাস্তিস্বরুপ কংগ্রেসের টুইটার (Twitter) হ্যান্ডেল সাময়িক ব্লক করার নির্দেশ দিল বেঙ্গালুরুর এক আদালত। ‘ভারত জোড়ো যাত্রা’ ক্যাম্পেনের টুইটারটিও ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে কংগ্রেসের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

গত ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে শুরু হয়েছিল কংগ্রেসের ‘ভারত জোড়ো’ যাত্রা। তারপর থেকে কেটে গিয়েছে বহুদিন। মাঝে দশেরার দু’দিন ছাড়া যাত্রীদের বিশ্রাম দিতে আর মাত্র তিনদিন বন্ধ ছিল কাশ্মীরের উদ্দেশ্যে রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বে পদযাত্রা। তামিলনাড়ু, কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ হয়ে তেলেঙ্গানায় প্রবেশ করেন কংগ্রেসের ভারত যাত্রীরা। এরপরই দীপাবলির (Diwali) জন্য তিনদিনের বিশ্রামের ঘোষণা হয়। মাকথাল থেকেই রাহুল রওনা দেন দিল্লির উদ্দেশে।

[আরও পড়ুন: আমার ঘরে হালুয়া পাঠাবেন’, গুরুনানকের জন্মদিনে শিখ সমাজের কাছে আবদার মমতার!]

গত শনিবার থেকে ফের ‘ভারত জোড়ো’ যাত্রা শুরু করেন রাহুল গান্ধী। এই যাত্রার প্রোমো ভিডিও গত অক্টোবর মাসে কংগ্রেসের (Congress) অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়। যেখানে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার মিউজিক ব্যবহার করা হয়েছে। এমআরটি মিউজিক সংস্থার আইনজীবী নরসিংহ সম্পত জানান, অনুমতি ছাড়া অনৈতিকভাবে ছবির গান ব্যবহার করা হয়েছে। তাই অভিযোগ করা হয়েছে।

 

এরপরই আবার আইনজীবী জানান, এই অভিযোগের মাধ্যমে কোনও রাজনৈতিক দলের মর্যাদা ক্ষুন্ন করা তাঁদের উদ্দেশ্য নয়। অনেক টাকা খরচ করে সিনেমা এবং গান তৈরি করা হয়। ফলে কপিরাইটের অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করেন এমআরটি সংস্থার কর্ণধার। সেই কারণেই এই অভিযোগ জানানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। এবার সেই অভিযোগের ভিত্তিতে কংগ্রেসের টুইটার হ্যান্ডেল ব্লক করার নির্দেশ দিল আদালত।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় বিনয় মিশ্রকে পলাতক ঘোষণা দিল্লির আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement