shono
Advertisement

সেরামের পথে হেঁটে এবার রাজ্যগুলির জন্য কোভ্যাক্সিনের দাম কমাল ভারত বায়োটেক

কত দামে মিলবে ভারতের নিজস্ব এই করোনার টিকাটি?
Posted: 06:27 PM Apr 29, 2021Updated: 06:45 PM Apr 29, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেরাম ইনস্টিটিউটের পর এবার কেন্দ্রের আরজিতে ইতিবাচক সাড়া দিল ভারত বায়োটেক। ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে টিকা দেওয়া শুরু হবে ১ মে থেকে। সেই টিকাকরণ অভিযান শুরুর ঠিক আগে ভারতীয় সংস্থা জানিয়ে দিল, আরও কম দামে কোভ্যাক্সিন পৌঁছে দেওয়া হবে রাজ্যগুলির কাছে।

Advertisement

১ মে থেকে তৃতীয় পর্যায়ের করোনা টিকা (Corona Vaccine) দেওয়ার কথা কেন্দ্র জানানোর পরই সেরাম কোভিশিল্ড এবং ভারত বায়োটেক কোভ্যাক্সিনের দাম ঘোষণা করা হয়েছিল। দুই সংস্থার টিকার চড়া দাম নিয়ে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা সরব হয়েছিলেন। কেন্দ্র ও রাজ্যের মধ্যে দামের তারতম্য নিয়েও ক্ষোভ উগরে দেন মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। চাপের মুখে এরপরই কেন্দ্রের তরফে ভ্যাকসিনের দাম কমানোর আরজি জানানো হয় দুই সংস্থাকে। তাতেই বৃহস্পতিবার সাড়া দিল ভারত বায়োটেক। জানিয়ে দেওয়া হল, ৬০০ নয়, এবার রাজ্যগুলি ৪০০টাকার বিনিময়েই প্রতি ডোজ কোভ্যাক্সিন পাবেন। অর্থাৎ আরও কম খরচে আরও বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়া সম্ভব হবে। এদিন একটি বিজ্ঞপ্তি জারি করে ভারত বায়োটেক জানাল, দেশের সংকটের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: অন্য রাজ্য বেশি অক্সিজেন পেলেও ব্রাত্য দিল্লি, কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ কেজরি সরকারের]

 

টিকা প্রস্তুতকারী এই সংস্থা জানিয়েছিল, সরকারি হাসপাতাল প্রতি ডোজ কোভ্যাক্সিন (Covaxin) কিনতে পারবে ৬০০ টাকায়। সেই দাম কমিয়েই হল ৪০০ টাকা। তবে পূর্ব নির্ধারিত মূল্যেই বেসরকারি হাসপাতালকে ডোজপিছু দিতে হবে ১২০০ টাকা। এছাড়া দেশকে পর্যাপ্ত টিকা দেওয়ার পর তা রপ্তানিও করা হবে বলেও জানায় সংস্থা। সেক্ষেত্রে আনুমানিক ১১২৩ থেকে ১৪৯৮ টাকা মূল্য ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, বুধবারই কোভিশিল্ড ভ্যাকসিনের দাম ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করার কথা ঘোষণা করেছিলেন সেরাম কর্তা আদর পুনাওয়ালা। এবার একই পথে হাঁটল ভারত বায়োটেক।

[আরও পড়ুন: শত্রুতা ভুলে বন্ধুত্বের হাত, ভারতকে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠাচ্ছে চিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement