shono
Advertisement
Bihar Bridge Collapse

১৩ বছর ধরে চলছিল নির্মাণ, বিহারে ফের হুড়মুড়িয়ে ভাঙল নীতীশের সাধের সেতু

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ড্রিম প্রোজেক্ট ছিল এই ব্রিজ।
Published By: Amit Kumar DasPosted: 10:03 AM Sep 23, 2024Updated: 10:03 AM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিহার রাজ্য সেতু বিপর্যয়। এবার সমস্তিপুরে গঙ্গার উপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মিয়মান ব্রিজের একাংশ। রবিবার সন্ধে নাগাদ ঘটে এই দুর্ঘটনা। জানা গিয়েছে, দুটি পিলারের মাঝে নির্মাণকাজ চলাকালীন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেটি। সৌভাগ্যবশত দুর্ঘটনায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

জানা গিয়েছে, বখতিয়ারপুর ও তাজপুর গঙ্গার দুই পার জুড়তে অনেকদিন ধরেই এখানে চলছিল ব্রিজ নির্মাণের কাজ। রবিবার হঠাৎ ভেঙে পড়ে সেই ব্রিজের অনেকখানি অংশ। স্বাভাবিকভাবেই এই ব্রিজ বিপর্যয়ে সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছে স্থানীয় জনতা। দাবি করা হচ্ছে, বিহার রাজ্যে অন্যতম বড় দুর্নীতির অংশ হয়ে উঠেছে এই ব্রিজ। অত্যন্ত খারাপ নির্মাণ সামগ্রী ব্যবহার করে এই ব্রিজগুলি তৈরি করা হচ্ছে। এর পর নির্মাণ সম্পন্ন হওয়ার আগেই ভেঙে পড়ছে সেগুলি। দুর্ঘটনার এক ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে জেসিবি দিয়ে সরানো হচ্ছে ধ্বংসস্তুপ।

উল্লেখ্য, সমস্তিপুরের এই ব্রিজ বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ড্রিম প্রোজেক্টের অন্যতম একটি প্রকল্প। ২০১১ সালে এই প্রকল্পের শিলান্যাস করেন খোদ মুখ্যমন্ত্রী। কথা ছিল ২০১৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে এই কাজ। তবে নানান সমস্যায় দফায় দফায় পিছিয়ে গিয়েছে প্রকল্পের কাজ। ফলে ১৩ বছরেও সম্পন্ন হয়নি ব্রিজটি। এরই মাঝে রবিবার রাতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নীতীশের সাধের সেতু।

অবশ্য বিহারে রাজ্য ও সেতু বিপর্যয়, নীতীশ সরকারের আমলে কার্যত সমার্থক শব্দ হয়ে উঠেছে। গত কয়েক বছরে বিহারের একাধিক জায়গায় সেতু ভাঙার খবর প্রকাশ্যে এসেছে। প্রতিবারই অভিযোগ উঠেছে, সেতু নির্মাণে অত্যন্ত নিম্নমানের সামগ্রী ব্যবহারের। তবে শুধু ভাঙা নয়, সম্প্রতি বিহারের আরারিয়া জেলার রানিগঞ্জের একটি গ্রামে দেখা যায় মাঝ মাঠে হঠাৎ গজিয়ে উঠেছে একটি সেতু। প্রায় ৩৫ ফুটের এই সেতুটির কোনও রাস্তার সঙ্গেও যুক্ত নয়। একটি সরু খালের উপর গড়ে উঠেছে সেটি। দেখলে মনে হবে হঠাৎ যেন মাঠের মাঝখানে কিছু একটা নির্মাণ করা হয়েছে। প্রায় ৩ কোটির প্রকল্পে এমন ভুতুড়ে সেতু ব্যাপক বিতর্ক তৈরি করে। এবার সমস্তিপুরে সেতু ভেঙে পড়ায় প্রশ্নের মুখে নীতীশ সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সমস্তিপুরে গঙ্গার উপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মিয়মান ব্রিজের একাংশ।
  • রবিবার সন্ধে নাগাদ ঘটে এই দুর্ঘটনা।
  • দুটি পিলারের মাঝে নির্মাণকাজ চলাকালীন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেটি।
Advertisement