shono
Advertisement

মুদ্রা হিসেবে ব্যবহারে মানা, বিটকয়েন নিয়ে আইনি সিদ্ধান্তের পথে কেন্দ্র

বিটকয়েন সংক্রান্ত বিলের বিস্তারিত খসড়া তৈরি করছে কেন্দ্র।
Posted: 03:17 PM Nov 17, 2021Updated: 03:17 PM Nov 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিটকয়েনের (Bitcoin) বাড়বাড়ন্ত ঠেকাতে এবার আইনি সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, বিটকয়েনের ব্যবহার একেবারেই বন্ধ করার পথে না হেঁটে ভারসাম্যমূলক ব্যবস্থার কথা ভাবছে কেন্দ্র। তবে মুদ্রা হিসেবে বিটকয়েনের লেনদেনের অনুমতি দেওয়া হচ্ছে না। বরং শেয়ার, সোনা, বন্ডের সমগোত্রীয় সম্পদ হিসেবে গণ্য করা হতে পারে বিটকয়েনকে।

Advertisement

বিটকয়েনের অনিয়ন্ত্রিত বাজারের লাভ তুলতে পারে অপরাধ চক্র। সন্ত্রাসবাদে অর্থ যোগানের ক্ষেত্রেও বিটকয়েনকে হাতিয়ার করা হতে পারে, গত সপ্তাহেই এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্প্রতি একই বিষয়ে অর্থমন্ত্রক সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে আলোচনাও হয়। ওই বৈঠকে অর্থমন্ত্রক সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা একমত হয়েছিলেন, বিটকয়েনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা যায় না। কিন্তু নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে অবশ্যই।

[আরও পড়ুন: মাঝআকাশে অসুস্থ সহযাত্রীর সেবায় খোদ কেন্দ্রীয় মন্ত্রী, টুইটারে প্রশংসা মোদির]

এই অবস্থায় এই সম্পদের বাণিজ্য নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে বলেই মনে করছে কেন্দ্র। সেই পথ প্রশস্ত করতে একটি আইনের খসড়া চূড়ান্ত করছে সরকার, এমনটাই জানানো হয়েছে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে। তবে পেমেন্ট ও লেনদেনের ক্ষেত্রে বিটকয়েনের ভারচুয়াল মুদ্রা হিসেবে ব্যবহার বন্ধ করা হতে পারে বলেই খবর।

[আরও পড়ুন: ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফির ছড়াছড়ি, তদন্তে নেমে বিদেশি যোগের সন্ধান সিবিআইয়ের]

প্রতিবেদনটি আরও দাবি করেছে, বর্তমানে বিটকয়েন সংক্রান্ত বিলটির বিস্তারিত তৈরি করা হচ্ছে। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বিবেচনার জন্য পেশ করা হতে পারে বিলটি। আরও জানা গিয়েছে, বিটকয়েনের উপর নজরদারি ও নিয়ন্ত্রণের কাজ করবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)। তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে বিল নিয়ে শেষ মুহূর্তের আলোচনা চলছে বলেই খবর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement