shono
Advertisement

NDA-তে ফিরতে নারাজ এআইএডিএমকে, দক্ষিণে ফের ধাক্কা, কী পরিকল্পনা বিজেপির?

৪০০ আসন পেরোনোর লক্ষ্যে ধাক্কা?
Posted: 10:42 AM Feb 15, 2024Updated: 01:14 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর ভারতে গড়গড়িয়ে চলছে বিজেপির (BJP) বিজয়রথ। কিন্তু দক্ষিণে ঠিক এর উলটো ছবি। দক্ষিণ ভারতের অধিকাংশ রাজ্যে এখনও সেভাবে প্রভাব বিস্তার করতে পারেনি গেরুয়া শিবির। এবার জোট রাজনীতিতেও ধাক্কা খেল বিজেপি। তামিলনাড়ুতে বিজেপির দীর্ঘদিনের ‘বন্ধু’ এআইএডিএমকে (AIADMK) সাফ জানিয়ে দিল, তারা বিজেপির সঙ্গে আর জোট করবে না।

Advertisement

গত বছর সেপ্টেম্বর মাসে বিজেপির সঙ্গ ছাড়ে এআইএডিএমকে। বিবাদের মূল কারণ ছিলেন তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই। আসলে তামিলনাড়ুর (Tamil Nadu) প্রাক্তন মুখ্যমন্ত্রী সিএন আন্নাদুরাই সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন রাজ্যের বিজেপি সভাপতি কে আন্নামালাই। আবার AIADMK’র আইকন জয়ললিতা সম্পর্কেও কুকথা বলেন তিনি। আবার আন্নামালাইয়ের নেতৃত্বে গত কয়েক মাসে বহু এডিএমকে নেতা যোগ দিয়েছেন বিজেপিতে। সব মিলিয়ে গত কয়েক মাসে তলানিতে দুই দলের সম্পর্ক।

[আরও পড়ুন: কাশ্মীরের চাইতেও বেশি! লোকসভা ভোটে বাংলার জন্য কত বাহিনী চাইল কমিশন?]

কিন্তু বিজেপি এখন চাইছে তলানিতে চলে যাওয়া সেই সম্পর্ক শুধরে নিতে। আসলে লোকসভায় জোট শরিকদের সঙ্গে নিয়ে ৪০০ আসন পেরোনোর লক্ষ্যমাত্রা নিয়েছে গেরুয়া শিবির। আর লক্ষ্যে পৌঁছতে হল তামিলনাড়ুর ৩৯ আসনে ভালো ফল করতেই হবে। কারণ উত্তর এবং পশ্চিম ভারতের অধিকাংশ রাজ্যেই বিজেপি ২০১৯-এ প্রায় ৯০ শতাংশ আসন জিতেছিল। ফলে সেখানে আসন বাড়ার বিশেষ অবকাশ নেই। যেটুকু আসন বাড়ানোর সেটা বাড়াতে হবে দক্ষিণ ভারতেই। তামিলনাড়ুতে এমনিতে বিজেপির বিশেষ শক্তি নেই। এআইএডিমকের সঙ্গে জোট বেঁধে গত লোকসভায় লড়ে গেরুয়া শিবির। এবারও সেই জোট পুনরুদ্ধার করতে চাইছে। সেই লক্ষ্যে সপ্তাহ দুয়েক আগে থেকে এডিএমকের সঙ্গে ফের আলোচনা শুরু করেছে বিজেপি।

[আরও পড়ুন: রাজ্যসভায় ফের মনোনয়ন জয়ার, বচ্চন দম্পতির মোট সম্পত্তির পরিমাণ তাক লাগায়]

কিন্তু এআইএডিএমকে নেতা পালানীস্বামী (EK Palaniswamy) সাফ জানিয়ে দিয়েছেন, “আমরা গত বছরের সেপ্টেম্বরে বিজেপির সাথে সম্পর্ক ছিন্ন করেছি। তার পর থেকে, অনেকে গুজব ছড়াচ্ছে যে আমরা পরোক্ষ ভাবে বিজেপির সঙ্গে জোটে আছি। তাই আমরা আমাদের অবস্থান পরিষ্কার করে জানাচ্ছি, এনডিএতে ফেরার কোনও প্রশ্ন নেই।” বস্তুত বিজেপির সঙ্গে জোট সম্ভাবনায় ইতি টেনেছে জয়ললিতার দল। বিজেপি অবশ্য বলছে, বিকল্প পরিকল্পনা প্রস্তুত করে রেখেছে তাঁরা। তামিলনাড়ুর অন্য ছোট দলগুলির সঙ্গে জোট করে এনডিএ হিসাবেই সে রাজ্যে লড়বে তাঁরা। আর তাতে ভালো ফলও করবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement