shono
Advertisement

‘নরকের আগুনে’ পুড়ে খাক হবে শত্রু, ভারতের হাতে আসছে ‘উড়ন্ত ট্যাঙ্ক’

সীমান্তে চোখ রাঙাচ্ছে চিন। মওকা পেলেই কাশ্মীরে কামড় বসাবে পাকিস্তান।
Posted: 09:59 AM Aug 17, 2023Updated: 10:04 AM Aug 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে চোখ রাঙাচ্ছে চিন। মওকা পেলেই কাশ্মীরে কামড় বসাবে পাকিস্তান। ফলে ভবিষ্যতে একই সঙ্গে দু’টি ফ্রন্টে যুদ্ধের জন্য তৈরি হচ্ছে ভারতীয় সেনাবাহিনী। এই প্রেক্ষাপটে ফৌজের শক্তি আরও বাড়িয়ে আগামী বছর আমেরিকার তৈরি অত্যাধুনিক অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার পেতে চলেছে স্থলসেনা।

Advertisement

বুধবার মার্কিন বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং জানিয়েছে, ভারতীয় স্থলসেনার জন্য অ্যাপাচে তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। অ্যারিজোনার মেসায় বোয়িংয়ের কারখানায় তৈরি হচ্ছে ‘উড়ন্ত ট্যাঙ্ক’ নামে পরিচিত এই চপারগুলি। আগামী বছর, অর্থাৎ ২০২৪ সালে ভারতের হাতে পৌঁছে যাবে এই অত্যাধুনিক হেলিকপ্টারগুলি বলেও জানিয়েছে বোয়িং। এক বিবৃতিতে বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট সলিল গুপ্তে বলেন, “আমরা আরও এক মাইলফলক ছুঁয়ে ফেলেছি। ভারতের প্রতিরক্ষা ক্ষমতাকে আরও মজবুত করে তুলতে আমরা বদ্ধপরিকর।”

চিন ও পাকিস্তানকে নজরে রেখে ২০২০ সালে ছ’টি অ্যাপাচে হেলিকপ্টার কেনার জন্য বোয়িংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ভারতীয় স্থলসেনা। প্রায় ৪ হাজার ১০০ কোটি টাকার ওই চুক্তি মোতাবেক আগামী বছর চপারগুলি হাতে পাবে সেনা।

[আরও পড়ুন: মার্কিন ফৌজে ‘কৃষ্ণাঙ্গ বিদ্বেষ’ কাঁটায় আমেরিকাকে বিঁধল কিমের দেশ]

উল্লেখ্য, AH-64E Apache হল বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার। বিশ্বে মোট ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে। একসঙ্গে একাধিক কাজ করতে পারে কপ্টারগুলি। এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার হাতে রয়েছে ২২টি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার। এর মধ্যে ১১টিতে রয়েছে শত্রু শিবিরে বিভীষিকা তৈরি করা লংবো ফায়ার কন্ট্রোল রাডার। রয়েছে হেলফায়ার (নরকের আগুন) মিসাইল। প্রতিপক্ষের ট্যাঙ্ক ধ্বংসে এর জুড়ি মেলা ভার। তাই অ্যাপাচে হেলিকপ্টারগুলিকে ‘ট্যাঙ্ক কিলার’ নাম দেওয়া হয়েছে। প্রায় অভেদ্য বর্মের জন্য ‘উড়ন্ত ট্যাঙ্ক’ হিসাবেও জানা যায় অ্যাপাচেকে।

উল্লেখ্য, ২২টি অ্যাপাচে কপ্টার কেনা নিয়ে মার্কিন সরকার ও বোয়িংয়ের সঙ্গে ভারত সরকারের কয়েক হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল ২০১৫ সালে। ২০২০ সালে ভারতের হাতে আসে অ্যাপাচে। ভবিষ্যতে পাক ও চিনা সেনার আগ্রাসনের বিরুদ্ধে মোকাবিলার জন্য এবং স্থলসেনা ও বায়ুসেনাকে সাহায্য করতেই অ্যাপাচেগুলিকে পাঠানকোটের মতো গুরুত্বপূর্ণ এলাকার বায়ুসেনা ঘাঁটিতে রাখা হয়েছে। ভারতীয় বিমানবাহিনীর এক সিনিয়র অফিসারের মতে, ‘এএইচ ৬৪ই’ অ্যাপাচে কপ্টার বিশ্বের সবচেয়ে উন্নত বহুমুখী মারণক্ষমতা সম্পন্ন যুদ্ধযান।

[আরও পড়ুন: আসরে ‘উদ্বিগ্ন’ আমেরিকা, গির্জা ধ্বংসে পাকিস্তানকে একহাত নিল ওয়াশিংটন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement