shono
Advertisement

দেশে ‘লাখপতি দিদি’র সংখ্যা বেড়ে হবে ৩ কোটি, নয়া লক্ষ্যমাত্রা ঘোষণা নির্মলার

লোকসভার আগে মহিলাদের লাখ টাকার স্বপ্ন দেখালেন নির্মলা।
Posted: 01:07 PM Feb 01, 2024Updated: 03:24 PM Feb 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় মোদি সরকারের শেষ বাজেটে মহিলাদের জন্য বড় ঘোষণা করা হতে পারে। বিশেষ করে বাজেটের আগে বেশ কিছু জনসভায় যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে মহিলাদের ক্ষমতায়নের কথা তুলে ধরেছেন, তাতে সেই ধারণা দৃঢ় হয়েছিল। কিন্তু নির্মলা সীতারমণের অন্তর্বর্তী বাজেটে মহিলাদের জন্য বিরাট ঘোষণা বিশেষ নেই। তবে রয়েছে একটি প্রতিশ্রুতি। অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, দেশে ‘লাখপতি দিদি’ (Lakhpati Didi) বানানোর যে লক্ষ্যমাত্রা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিয়েছিলেন, সেটা আরও বাড়িয়ে দেওয়া হল।

Advertisement

কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ঘোষণা করেন, দ্রুত স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত দেশের প্রায় ২ কোটি মহিলাকে তিনি লাখপতি বানাবেন। ওই মহিলাদের ‘লাখপতি দিদি’ নামও দেন তিনি। টার্গেট ছিল পাঁচ বছরের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত ২ কোটি মহিলাকে লাখপতি বানানো। আসলে সরকার নানাভাবে এই স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সাহায্য করে। গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করে তোলায় এই গোষ্ঠী গুলির ভূমিকা অনস্বীকার্য।

[আরও পড়ুন: মিলল না করছাড়, নির্মলার অন্তর্বর্তী বাজেটে হতাশ মধ্যবিত্ত]

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) এদিন বাজেট বক্তৃতায় ঘোষণা করলেন, ইতিমধ্যেই দেশের স্বনির্ভর গোষ্ঠীগুলির ১ কোটি মহিলাকে লাখপতি বানিয়েছে মোদি সরকার। আগামী দিনে আরও ২ কোটি মহিলাকে লাখপতি করা হবে। আগে সরকারের লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি মহিলাকে লাখপতি দিদি বানানো। এবার সেই লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হবে ৩ কোটি।

[আরও পড়ুন: ইডির গ্রেপ্তারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে হেমন্ত সোরেন, শুক্রে শুনানি]

অর্থমন্ত্রী এদিন জানিয়েছেন, ৮৩ লাখ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে দেশে। মহিলাদের ক্ষমতায়ন হচ্ছে। এর ফলে এক কোটি মহিলা স্বনির্ভর হয়েছেন। এই ৮৩ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীতে ৯ কোটি মহিলা যুক্ত। এর মধ্যে ৩ কোটিকে আপাতত লাখপতি বানানোর টার্গেট নেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement