shono
Advertisement

এই বয়সি মেয়েদের ক্যানসারের টিকা দেবে মোদি সরকার, বাজেটে ঘোষণা নির্মলার

সম্প্রতি এই ক্যানসার নিয়ে বিশেষভাবে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
Posted: 04:28 PM Feb 01, 2024Updated: 04:35 PM Feb 01, 2024

স্টাফ রিপোর্টার: দেশে কম বয়সি মেয়ে অর্থাৎ বিশেষ করে কিশোরীদের মধ্যে বাড়ছে সার্ভাইক্যাল ক্যানসার। আর সেই কারণেই ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকা গ্রহণে উৎসাহিত করা হবে। বৃহস্পতিবার বাজেটে সে কথাই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

Advertisement

জরায়ুর মুখের ক্যানসারের বৈজ্ঞানিক নাম সার্ভাইক্যাল ক্যানসার। যাতে আক্রান্ত হচ্ছে ভারতের অল্পবয়সি মেয়েরা। সম্প্রতি এনিয়ে বিশেষভাবে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। এদিন মোদি সরকারের অন্তর্বর্তী বাজেটে (Budget 2024) উঠে এল সেই প্রসঙ্গ। এই ধরনের ক্যানসার প্রতিরোধে টিকাকরণে জোর দিতে চায় কেন্দ্র। সেকথাই জানান নির্মলা। তিনি বলেন, “এবার থেকে সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সরকার ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকা গ্রহণে উৎসাহিত করবে।” যদিও এই প্রক্রিয়া কীভাবে এবং কবে থেকে কার্যকর হবে, তা এখনও বিস্তারিত জানা যায়নি।

[আরও পড়ুন: নির্মলার বাজেটে ‘বিকশিত ভারতে’র গ্যারান্টি মোদির]

এদিকে স্বাস্থ্য পরিকাঠামোয় উন্নয়নের জন্যও বিশেষ উদ্যোগের কথা জানানো হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) বলেন, “বর্তমান প্রজন্মের অনেকেই চিকিৎসক হিসেবে সাধারণ মানুষকে পরিষেবা দিতে চান। সেই লক্ষ্যপূরণ করতেই বিভিন্ন হাসপাতালের পরিকাঠামোকে কাজে লাগিয়ে আরও মেডিক্যাল কলেজ তৈরির পরিকল্পনা রয়েছে।” শিশুদের স্বাস্থ্য খাতেও বিশেষ প্রকল্পের ভাবনা রয়েছে।

এছাড়াও এবার থেকে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় চিকিৎসা পরিষেবা পাবেন অঙ্গনওয়াড়ি এবং আশাকর্মীরা বলে জানান নির্মলা সীতারমণ।

[আরও পড়ুন: ‘আমাকে জেলে ঢোকালে ফুটো করে বেরব’, কৃষ্ণনগর থেকে বিজেপিকে একহাত মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement