shono
Advertisement

সাধারণতন্ত্র দিবসে ইন্দিরা গান্ধীর স্মৃতি ফেরালেন রাষ্ট্রপতি মুর্মু, বাঁধনি পাগড়িতে সাজ মোদির

দীর্ঘ ৪০ বছর পর সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অনন্য দৃশ্যের সাক্ষী রইলেন দেশবাসী।
Posted: 12:46 PM Jan 26, 2024Updated: 01:47 PM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭৫ তম সাধারণতন্ত্র দিবসে দিল্লির কর্তব্যপথে ফিরল প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর স্মৃতি। কারণ দীর্ঘ ৪০ বছর পর সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে ঘোড়ায় টানা গাড়িতে চেপে হাজির হলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Advertisement

শুক্রবার সকালে ট্র্যাডিশনাল জুড়ি গাড়িতে চেপে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসেন রাষ্ট্রপতি মুর্মু। তাঁর সঙ্গে ছিলেন এদিনের প্রধান অতিথি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ঐতিহ্য মেনে লাল পোশাকের রক্ষী ও চালক তাঁদের পৌঁছে দিলেন অনুষ্ঠান মঞ্চে। এর পর ২১টি গান স্যালুট এবং জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হয় কুচকাওয়াজের অনুষ্ঠান।

১৯৮৪ সাল পর্যন্ত সাধারণতন্ত্র দিবসে এই জুড়ি গাড়ির চল ছিল। কিন্তু তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার পর থেকেই রাজপথে বন্ধ হয় ঘোড়ায় টানা গাড়ি। নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তারপর থেকে গাড়িতেই আসতেন রাষ্ট্রপতিরা। ব্রিটিশ আমলে ভাইসরয়দের ব্যবহৃত জুড়ি গাড়ির ১৯৮৪-র পর থেকে রাজভবনেই স্থায়ী ঠাঁই হয়েছিল। তবে দীর্ঘ ৪০ বছর পর সেই পুরনো ট্র্যাডিশন ফিরল মোদি আমলে। পাশাপাশি নেপলিয়ান বুটে ঘোড়ায় চড়া রাষ্ট্রপতির নিরাপত্তারক্ষীরা ২৫০ বছরের ঐতিহ্যকেও মনে করিয়ে দিল।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে ম্যাক্রোঁর উপহার, ভারতীয় পড়ুয়াদের জন্য বিশেষ সুযোগ ফ্রান্সে]

এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাজে এদিন ছিল গুজরাটি ছোঁয়া। বাঁধনির পাগড়ি বা সাফা পরে উপস্থিত হয়েছিলেন তিনি। সঙ্গে সাদা শার্ট এবং খয়েরি জওহর কোট। স্বাধীনতা দিবস এবং সাধারণতন্ত্র দিবসে পাগড়িতে চমক দিয়ে থাকেন তিনি। ভিন্ন রাজ্যের পাগড়িতে সেজে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দেন তিনি। যেমন, ৭৪ তম সাধারণতন্ত্র দিবসে রাজস্থানি সাফা পরেছিলেন। এবার তিনি নিজের রাজ্যের তৈরি পাগড়িতে প্রকাশ্যে এলেন।

[আরও পড়ুন: ‘ন্যায় যাত্রায় রাহুল নয়, ছিলেন তাঁর বডি ডাবল’, বিস্ফোরক অভিযোগ হিমন্ত বিশ্বশর্মার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement