shono
Advertisement

‘দাহ নয় কবর’, সিবিএসই-র প্রশ্নপত্র ঘিরে তুঙ্গে বিতর্ক

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ নিয়ে চারিদিকে উদ্বেগ। তাই দাহ নয় ব্যবস্থা করতে হবে কবরের। এরকম একটা কর্মসূচি কীভাবে বাস্তবায়িত করা যাবে? তার জন্য কী কী পদক্ষেপ করতে হবে? এমনই এক প্রশ্নের দেখা মিলল সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায়। আর তা নিয়েই বিতর্ক তুঙ্গে। বায়োলজির প্রশ্নপত্রের সেকশন ডি-তে ছিল এই প্রশ্ন।  যেখানে উল্লেখ ছিল, যদি এরকম […] The post ‘দাহ নয় কবর’, সিবিএসই-র প্রশ্নপত্র ঘিরে তুঙ্গে বিতর্ক appeared first on Sangbad Pratidin.
Posted: 02:50 PM Apr 06, 2017Updated: 05:35 PM Dec 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ নিয়ে চারিদিকে উদ্বেগ। তাই দাহ নয় ব্যবস্থা করতে হবে কবরের। এরকম একটা কর্মসূচি কীভাবে বাস্তবায়িত করা যাবে? তার জন্য কী কী পদক্ষেপ করতে হবে? এমনই এক প্রশ্নের দেখা মিলল সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায়। আর তা নিয়েই বিতর্ক তুঙ্গে।

Advertisement

বায়োলজির প্রশ্নপত্রের সেকশন ডি-তে ছিল এই প্রশ্ন।  যেখানে উল্লেখ ছিল, যদি এরকম কর্মসূচি নেওয়া হয়, তাহলে কোন কোন যুক্তি দেখানো যায় কবরের পক্ষে? কোন যুক্তিতেই বা দাহকে পিছু হটানো যায়? এ প্রশ্নপত্র দেখেই নেটিজেনদের একাংশের প্রশ্ন, বায়োলজির মতো বিষয়ের সঙ্গে এ ধরনের প্রশ্ন কতটাই বা সঙ্গতিপূর্ণ? যেখানে ধর্মীয় ভাবাবেগ জড়িত, সংস্কার জড়িত সেখানে এরকম প্রশ্নের দরকারটাই বা কী ছিল, সে প্রশ্নও তুলেছেন অনেকে।

হিন্দুদের ধর্মীয় ভাবাবেগ নিয়ে খেলা করার অভিযোগও উঠেছে এই ধরনের প্রশ্নে। পাশাপাশি কারও মত, সামাজিক বিন্যাসকে এরকম ছিঁড়েখুঁড়ে দেওয়ার কাজ কেন হচ্ছে? ভবিষ্যত প্রজন্ম তাহলে কী নিয়ে বড় হবে?

কেউ কেউ আবার কটাক্ষ করে বলছেন, এ প্রশ্ন নিশ্চয়ই গাছের পাতাদের নিয়ে করা। নিশ্চয়ই এর সঙ্গে মানুষকে দাহ করা বা কবর দেওয়ার কোনও সম্পর্ক নেই।

টুইটেই এ ঘটনা নজরে আনা হয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকরের। যদিও মন্ত্রকের তরফ থেকে এখনও এই প্রসঙ্গে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

The post ‘দাহ নয় কবর’, সিবিএসই-র প্রশ্নপত্র ঘিরে তুঙ্গে বিতর্ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার