shono
Advertisement

বিহার, উত্তরপ্রদেশ-সহ ছয় রাজ্যে উপনির্বাচন, দলে ভাঙনের পর প্রথমবার ভোটের ময়দানে উদ্ধব শিবির

বিজেপিকে কঠিন লড়াইয়ে ফেলতে পারে আঞ্চলিক দলগুলি।
Posted: 12:24 PM Nov 03, 2022Updated: 01:56 PM Nov 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ (Uttar Pradesh), বিহার-সহ মোট ছয় রাজ্যের সাতটি বিধানসভা আসনে উপনির্বাচন হচ্ছে বৃহস্পতিবার। ওড়িশা, হরিয়ানা, মহারাষ্ট্র (Maharashtra), তেলেঙ্গানা-এই রাজ্যগুলির একটি বিধানসভা আসনে উপনির্বাচন হচ্ছে। যোগীরাজ্যে শুধুমাত্র গোলা গোক্রান্নাথ কেন্দ্রে উপনির্বাচন। বিহারের মোকামা ও গোপালগঞ্জ–এই দুটি কেন্দ্রে আজ ভোট হবে। সমস্ত নির্বাচনের (By polls) ফলাফল ঘোষণা হবে আগামী ৬ নভেম্বর।

Advertisement

শিবসেনা শিবিরে ভাঙন ধরার পরে এই প্রথম নির্বাচনের ময়দানে নামতে চলেছে উদ্ধব ঠাকরে শিবির। দলীয় প্রতীকের মালিকানা নিয়ে ইতিমধ্যেই দুই পক্ষের মধ্যে দীর্ঘ আইনি লড়াই হয়েছে। শেষ পর্যন্ত দুই শিবিরকে আলাদা প্রতীক ব্যবহার করে প্রতিদ্বন্দ্বিতা করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। মহারাষ্ট্রের পূর্ব আন্ধেরি আসনে প্রয়াত বিধায়ক রমেশ লাটকের স্ত্রীকে প্রার্থী করেছে উদ্ধব শিবির। কিন্তু তাঁর বিরুদ্ধে প্রার্থী দেয়নি শিণ্ডে শিবির।

[আরও পড়ুন: চেন্নাইয়ে রাজ্যপাল লা গণেশনের পারিবারিক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী, কথা রজনীকান্তের সঙ্গে]

তবে মহারাষ্ট্রের রাজনীতিতে অলিখিত এক সৌজন্যের ধারা রয়েছে। মৃত্যুর কারণে কোনও উপনির্বাচনে যদি মৃত ব্যক্তির পরিবারের সদস্যরা মনোনয়ন জমা দেন, তাহলে সচরাচর প্রার্থী দেয় না বিরোধীরা। কিন্তু প্রাথমিক ভাবে বিজেপি প্রার্থী দেওয়ায় উদ্ধব শিবিরের দাবি ছিল। একনাথ শিণ্ডেকে আসন ছাড়বে না বলেই ওই আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। তবে মনোনয়ন জমা দিলেও তা প্রত্যাহার করে নেন বিজেপি প্রার্থী। তবে এই আসনে মোট ছয় জন প্রার্থী লড়াই করছেন।

বিহারের দু’টি আসনে বৃহস্পতিবার নির্বাচন হচ্ছে। চলতি বছরের জুলাই মাসে মোকামা আসনে আরজেডি নেতা অনন্ত কুমার সিংয়ের বিধায়ক পদ কেড়ে নেওয়া হয়। সেই জায়গায় আরজেডির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁর স্ত্রী নীলম দেবী। তাঁর বিরুদ্ধে মনোনয়ন দিয়েছেন বিজেপির সোনম দেবী। অন্যদিকে গোপালগঞ্জের বিজেপি বিধায়ক সুভাষ সিংয়ের মৃত্যু হয়। সেখানে বিজেপি প্রার্থী হয়েছেন সুভাষের স্ত্রী কুসুম দেবী। তাঁর বিরুদ্ধে আরজেডি প্রার্থী হয়েছেন মোহন প্রসাদ গুপ্তা।

হরিয়ানার আদমপুর আসনে প্রার্থী দিয়েছে বিজেপি, কংগ্রেস, আপ। পাঞ্জাবের পর হরিয়ানাতে নিজেদের জায়গা করে নিতে মরিয়া চেষ্টা চালাচ্ছে আপ। উত্তরপ্রদেশের উপনির্বাচনে লড়াই হচ্ছে মূলত বিজেপি ও সমাজবাদী পার্টির মধ্যে।

[আরও পড়ুন:ফের দিল্লির ইডি দপ্তরে অনুব্রতকন্যা, সায়গলের মুখোমুখি বসিয়ে জেরার সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement