shono
Advertisement

পায়ে ক্যামেরা, ডানায় সংকেতলিপি, ওড়িশা উপকূলে আটক ‘নজরদারি’পায়রা

ভারত থেকে কী কী তথ্য সংগ্রহ করেছে পায়রাটি, ধন্দে গোয়েন্দারা।
Posted: 01:17 PM Mar 09, 2023Updated: 02:47 PM Mar 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের আকাশে গুপ্তচরের বেলুন পাঠিয়ে নজরদারি চালাতে পারে চিন (China), এমনটাই আশঙ্কা প্রকাশ করেছিল আমেরিকা (USA)। তার কয়েকদিনের মধ্যেই ভারতের সমুদ্র উপকূল থেকে উদ্ধার হল নজরদারির কাজে ব্যবহৃত একটি পায়রা। ওড়িশা উপকূলে একটি পায়রাকে দেখা যায়, তার পায়ে ক্যামেরা ও মাইক্রোচিপের মতো যন্ত্র লাগানো ছিল বলেই জানা গিয়েছে।

Advertisement

বুধবার ওড়িশার পারাদ্বীপ উপকূলের একটি মাছ ধরা নৌকা থেকে ওই পায়রাটির খোঁজ পাওয়া যায়। আচমকাই পায়রাটিকে ট্রলারে বসে থাকতে দেখেন মৎস্যজীবীরা। তাঁরাই পায়রাটিকে আটকে রেখে পরে নৌপুলিশের হাতে তুলে দেন। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, নজরদারি চালাতেই ওই পায়রাটিকে ব্যবহার করা হয়েছে। কারণ তার পায়ে ক্যামেরা ও মাইক্রোচিপ বাঁধা রয়েছে। তাছাড়াও দুই ডানায় সাংকেতিক ভাষায় কিছু কথা লেখা রয়েছে।

[আরও পড়ুন: একাকিত্বে ঘরবন্দি মেয়ে, শক্তিগড়ে বসে সুকন্যার ভাল থাকার ব্যবস্থাই করেছিলেন অনুব্রত!]

ওড়িশার নৌ পুলিশের তরফে জানানো হয়েছে, সাইবার বিশেষজ্ঞের সাহায্যে ওই সাংকেতিক ভাষার অর্থ উদ্ধার করা হবে। পায়রার (Spy Pigeon)  পায়ে বাঁধা ক্যামেরা খতিয়ে দেখবেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। স্থানীয় মৎস্যজীবীদের মতে, কোণার্ক উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ওই পায়রাটিকে দেখা গিয়েছিল। ভারতের জলসীমায় ঢুকে কী তথ্য সংগ্রহ করেছে পায়রাটি, সেই নিয়ে ধন্দে তদন্তকারীরা।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই মার্কিন আকাশে বেলুন পাঠিয়ে নজরদারি চালানোর অভিযোগ ওঠে চিনের বিরুদ্ধে। গুপ্তচর বেলুনটি গুলি করে ধ্বংসও করা হয়। যদিও গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে চিন। এহেন পরিস্থিতিতে মার্কিন গোয়েন্দারা দাবি করেন, আমেরিকার পাশাপাশি ভারত-সহ একাধিক দেশের উপরে নজরদারি চালানোর পরিকল্পনা রয়েছে চিনের। এই পায়রাটিও কি চিনের পাঠানো? প্রশ্ন রয়েই যাচ্ছে।

[আরও পড়ুন: বিজেপির সঙ্গ বরদাস্ত নয়! নাগাল্যান্ডের রাজ্য কমিটি ভেঙে দিলেন নীতীশ, এখনও নীরব পওয়ার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement