shono
Advertisement

‘টানাপোড়েন থাকলেও দ্বিপাক্ষিক বাণিজ্য চলুক’, নিজ্জর বিতর্কের মাঝে হঠাৎ সুর নরম কানাডার!

কূটনীতির দিকটা সরকার সামলে নিক, পরামর্শ কানাডার রাষ্ট্রদূতের।
Posted: 06:25 PM Jan 11, 2024Updated: 06:25 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হরদীপ সিং নিজ্জর খুনে ভারতের (India) ভূমিকা রয়েছে, এই দাবি করেও প্রমাণ করতে পারেনি কানাডা (Canada)। কিন্তু এই অভিযোগের জেরে কার্যত তলানিতে এসে ঠেকেছিল দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক। এহেন পরিস্থিতিতে সুর নরম করলেন ভারতে নিযুক্ত কানাডার হাই কমিশনার ক্যামেরন ম্যাকে। একটি সম্মেলনে গিয়ে তিনি বলেন, কূটনৈতিকভাবে তো দুই দেশের সরকার যা করার করছে। তবে এই টানাপোড়েনের মধ্যে দুই দেশের বাণিজ্যে কোনও ক্ষতি হয়নি বলেই তাঁর মত।

Advertisement

গুজরাটে আয়োজিত ভারত-কানাডার বাণিজ্য সম্মেলনে বক্তব্য রাখেন ম্যাকে। দুই দেশের টানাপোড়েনের আবহে এই মঞ্চ থেকেই দুই দেশের মানুষের সম্পর্ক ও বাণিজ্যের উন্নতি হতে পারে বলে মত প্রকাশ করেন তিনি। এছাড়াও তাঁর মতে, শেষ পর্যন্ত ভারত ও কানাডার দুই দেশের স্বার্থ মোটামুটি একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত। তাছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্য স্বাভাবিক থাকলে কর্মসংস্থান বাড়বে, উন্নতি হবে আমজনতার।

[আরও পড়ুন: ‘ভারতীয়দের জন্য যুদ্ধ থামিয়েছিল রাশিয়া-ইউক্রেন’, অপারেশন গঙ্গা নিয়ে মোদির প্রশংসায় রাজনাথ]

এই সম্মেলন থেকেই কানাডা ও ভারত দুই দেশের সরকারকেই বিশেষ বার্তা দিয়েছেন ম্যাকে। তিনি বলেন, “আমাদের সরকার ও ভারত সরকার- দুই পক্ষকেই বলতে চাই আপনারা নিজেদের কাজ করুন। কূটনীতির দিকটা সামলানোর দায়িত্ব সরকারের। কিন্তু এইসময়ে বাণিজ্যিক কার্যকলাপ আগের মতোই চলুক। একসঙ্গে কাজ করা উচিত আমাদের দুই দেশের।”

উল্লেখ্য, ভারতের সঙ্গে কানাডার বাণিজ্যিক সম্পর্ক বেশ মজবুত। দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতির জেরে বাণিজ্য বন্ধ হয়ে গেলে আখেরে ক্ষতি হবে কানাডার। সেই কথা মাথায় রেখেই কি হঠাৎ সুর বদলের পথে হাঁটছে জাস্টিন ট্রুডোর প্রশাসন? প্রশ্ন বিশেষজ্ঞ মহলে।

[আরও পড়ুন: তাইওয়ানের নির্বাচনে কলকাঠি নাড়ছে চিন? হুঁশিয়ারি উদ্বিগ্ন আমেরিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement