Advertisement

মহাকাশে ভারতের ‘তৃতীয় নয়ন’, সফল উৎক্ষেপণ কার্টোস্যাট-৩ স্যাটেলাইটের

10:06 AM Nov 27, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসরোর মুকুটে নয়া পালক। মহাকাশে পাড়ি দিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) তৈরি নজরদারি স্যাটেলাইট কার্টোস্যাট-৩। দেশের প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে কার্টোস্যাট সিরিজের এই উপগ্রহ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বুধবার সকাল ৯.২৮ মিনিটে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল PSLV-C47 -এর পিঠে চেপে কার্টোস্যাট-৩ পাড়ি দেয় কক্ষপথের উদ্দেশে। কাউন্টডাউন শুরু হতে চরম উত্তেজনা ছিল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অনস্থিত সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে। এদিন, ১ হাজার ৬০০ কিলোগ্রাম ওজনের কার্টোস্যাট-৩’র সঙ্গে আরও ১৩টি মার্কিন কৃত্রিম উপগ্রহকে পাঠানো হল ‘সান সিনক্রোনাস অরবিটে। আমেরিকার সঙ্গে ভারতের ‘নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড’(NSIL) চুক্তির ভিত্তিতেই এই কৃত্রিম উপগ্রহগুলি মহাকাশে পাঠিয়েছে ইসরো। eই উপগ্রহগুলিকে নিয়ে পাড়ি দেওয়া PSLV-C47 রকেটের এটি ৪৯তম সফর। উল্লেখ্য, গত ২৫ নভেম্বর শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রে থেকে পৃথিবীর মাটি ছাড়িয়ে উড়ে যাওয়ার কথা ছিল কার্টোস্যাট-৩ স্যাটেলাইটের। কিন্তু পরে সেই সময় পিছিয়ে দেওয়া হয়।

ইসরো চেয়ারম্যান কে শিভন জানিয়েছেন, কার্টোস্যাটের পুরনো সিরিজের উপগ্রহের ক্যামেরার রেজোলিউশন ছিল ০.৫ মিটার বা ৫০ সেন্টিমিটার। এ বার যা ০.২৫ মিটার বা ২৫ সেন্টিমিটার করা হয়েছে। এতদিন ৫০ সেন্টিমিটারের চেয়ে ছোট আকারের কোনও পদার্থকে মহাকাশ থেকে নিখুঁত ভাবে দেখতে পারত না কার্টোস্যাটের পুরনো সিরিজের উপগ্রহের ক্যামেরা। এ বার কার্টোস্যাট-৩-এর ক্যামেরা ২৫ সেন্টিমিটার আকারের পদার্থকেও মহাকাশ থেকে ভাল ভাবে দেখতে পারবে। তিনি আরও জানান, ভারতীয় সেনাবাহিনীর কাছে শত্রুঘাঁটির গোপন খবর পৌঁছে দেবে এই উপগ্রহ। কড়া নজরদারি চালাবে সীমান্তেও।

উল্লেখ্য, এর আগেও সামরিক উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল ইসরো। রিস্যাটের পুরনো সিরিজের উপগ্রহের পাঠানো ছবি ও তথ্যের ভিত্তিতেই ২০১৬ সালে সার্জিকাল স্ট্রাইক হয়েছিল। বালাকোটে গজিয়ে ওঠা জইশ-ই-মহম্মদের জঙ্গি প্রশিক্ষণ শিবির চিহ্নিত করে ভারতীয় সেনার হাতে তথ্য তুলে দিয়েছিল রিস্যাট সিরিজের উপগ্রহ। বিশেষজ্ঞদের মতে, মহাকাশে ভারতের ‘তৃতীয় নয়ন’ হয়ে উঠবে কার্টোস্যাট-৩। উপগ্রহটির কাজ হবে সীমান্তে কড়া নজরদারি রাখা। জঙ্গিদের প্রতি মুহূর্তের গতিবিধি ভারতের সেনার হাতে তুলে দেবে এই উপগ্রহ। কার্টোস্যাটের হাই রেজোলিউশন ক্যামেরা যেহেতু ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকেও নজরে আনতে পারে, তাই শত্রুপক্ষের সেনাঘাঁটি বা জঙ্গিদের গোপন ঘাঁটিগুলির উপর মহাকাশ থেকে নিখুঁত ভাবে নজরদারি চালাতে পারবে কার্টোস্যাট-৩।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘রাজ্য চালনার কথা স্বপ্নের ভাবিনি’, বৃহস্পতিবার শপথ নেওয়ার আগে আবেগাপ্লুত উদ্ধব]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মহাকাশে ভারতের ‘তৃতীয় নয়ন’, সফল উৎক্ষেপণ কার্টোস্যাট-৩ স্যাটেলাইটের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next