shono
Advertisement

Abhishek Banerjee: অভিষেককে জিজ্ঞাসাবাদে বাধা নেই সিবিআইয়ের, জানাল সুপ্রিম কোর্ট, জরিমানায় স্থগিতাদেশ

২৫ লক্ষ টাকা জরিমানা দিতে হবে না অভিষেককে।
Posted: 12:07 PM May 26, 2023Updated: 01:42 PM May 26, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির পরিপ্রেক্ষিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) সিবিআই জিজ্ঞাসাবাদ করতে পারবে। শুক্রবার মামলার শুনানিতে কলকাতা হাই কোর্টের সেই রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। তবে হাই কোর্টের নির্দেশমতো ২৫ লক্ষ টাকা জরিমানায় স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। অর্থাৎ অভিষেককে ২৫ লক্ষ টাকা দিতে হবে না। এই মামলার পরবর্তী শুনানি ১০ জুলাই। এই সময়ের মধ্যে সিবিআই (CBI) কিংবা ইডি জিজ্ঞাসাবাদ করতে পারে তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। 

Advertisement

এর আগে কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অমৃতা সিনহা রায় দিয়েছিলেন, কুন্তলের চিঠি মামলায় সিবিআই প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করতে পারবে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। তিনি সহযোগিতা করবেন, সেটাই কাম্য। এর পাশাপাশি তাঁর পর্যবেক্ষণ ছিল, সিবিআই জিজ্ঞাসাবাদে একাধিকবার স্থগিতাদেশ চেয়ে অভিষেক আদালতের সময় নষ্ট করেছেন,তাই তিনি এবং কুন্তল ঘোষ (Kuntal Ghosh) ২৫ লক্ষ টাকা করে মোট ৫০ লক্ষ টাকা আর্থিক জরিমানার নির্দেশ দেন। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে গত শনিবার সুপ্রিম কোর্টে যান অভিষেক। একই দিনে তিনি সিবিআই দপ্তর নিজাম প্যালেসেও হাজিরা দিয়েছিলেন।  প্রায় সাড়ে ৯ ঘণ্টা তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। সেখান থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছিলেন, সময় নষ্ট হল। প্রশ্নগুলো সব ‘বোগাস’।

[আরও পড়ুন: লন্ডনের নিলামে বিক্রি হয়ে গেল টিপু সুলতানের তলোয়ার, জানেন কত দাম উঠল?

অভিষেকের এই মামলায় কলকাতা হাই কোর্টের দুটি রায়ের মধ্যে একটিতে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। এদিন বিচারপতি জে কে মাহেশ্বরী এবং বিচারপতি নরসিমার বেঞ্চ  জানায়, ২৫ লক্ষ টাকা জরিমানা (Fine) দিতে হবে না তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। কিন্তু সিবিআই বা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তাঁকে প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করতে পারবে, তাতে কোনও বাধা নেই। এদিন শুনানির সময় অভিষেকের হয়ে আইনজীবী অভিষেক মনু সিংভি সওয়াল করতে চাইলে বিচারপতিরা সাফ জানান, এই প্রসঙ্গে  আর কিছু শোনার নেই। কলকাতা হাই কোর্টের এই রায় যথেষ্ট ভারসাম্যের বলে তাঁদের পর্যবেক্ষণ। তাই তাতে হস্তক্ষেপ করছে না সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১০ জুলাই। 

[আরও পড়ুন: সিদ্দারামাইয়া সরকারের ভবিষ্যৎ অনিশ্চিত! কর্ণাটকে পালাবদল হতেই বিজেপির সুর কুমারস্বামীর মুখে]

এনিয়ে তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন বলেন, ”সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত। এর আগেও অভিষেককে যতবার ডাকা হয়েছে, ততবারই বাঘের বাচ্চার মতো হাজিরা দিয়েছে, সহযোগিতা করেছে। কখনও কখনও তো উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডাকা হয়েছিল। আবারও ডাকলে জিজ্ঞাসাবাদে সহযোগিতা করবে অভিষেক। এভাবে তৃণমূলকে দমানো যাবে না। ”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement