shono
Advertisement

সোমবার থেকে বাংলায় বিমান পরিষেবা চালু হচ্ছে না, রাজ্যের আপত্তিকে মান্যতা কেন্দ্রের

রবিবারই একাধিক নয়া নির্দেশিকা জারি করে বিমান পরিবহন মন্ত্রক। The post সোমবার থেকে বাংলায় বিমান পরিষেবা চালু হচ্ছে না, রাজ্যের আপত্তিকে মান্যতা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:26 PM May 24, 2020Updated: 07:29 PM May 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের আপত্তিকে মান্যতা দিল কেন্দ্র। কাল থেকে চালু নয় অভ্যন্তরীন বিমান পরিষেবা। কলকাতা, বাগডোগরার ক্ষেত্রে ২৮ মে থেকে বিমান পরিষেবা শুরু হবে। অন্য রাজ্যের ক্ষেত্রে কী সিদ্ধান্ত তা ক্রমেই জানা যাবে বলে জানায় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। অভ্যন্তরীন বিমান পরিষেবা চালু করার মাত্র একদিন আগেই এই ঘোষণা করা হয়। এদিনই আবার দেশীয় ও অভ্যন্তরীন বিমান পরিষেবার নয়া নির্দেশিকা প্রকাশ করে কেন্দ্র। চতুর্থ দফা লকডাউন চলাকালীন বিমান, ট্রেন ও বাসে অন্তর্দেশীয় সফরের ক্ষেত্রে আর কী কী নিয়ম মেনে চলতে হবে সেই নির্দেশিকাও জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আরজি মেনে ২৮ মে থেকে রাজ্য়ে শুরু হবে বিমান পরিষেবা। এমনটাই জানায় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। তবে যারা ভিন রাজ্যে আটকে গেলেন তাদের টাকা ফেরত দেওয়া হবে বলে জানানো হয় মন্ত্রকের তরফ থেকে। 

সোমবার অভ্যন্তরীন বিমান পরিষেবা চালুর আগেই একাধিক নিয়মাবলী প্রকাশ করলেন কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রী (Civil Aviation Ministry) হরদীপ সিং পুরী। সম্প্রতি বিমান পরিবহন মন্ত্রী জানিয়েছেন যে, ভাইরাসকে নিয়ন্ত্রণ করা সম্ভব হলে জুনের মাঝামাঝি বা জুলাইয়ের শেষের দিকে আন্তর্জাতিক বিমানও চলাচল করতে পারে। বিমান পরিবহন মন্ত্রকের আজকের প্রকাশিত নিয়মাবলী হল-

  • কোনও অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক যাত্রীর করোনা লক্ষণ দেখা গেলে নির্ধারিত ক্লিনিকাল প্রোটোকল অনুসরণ করা হবে। রাজ্যগুলিও তাদের নিজস্ব মূল্যায়ন অনুযায়ী পৃথকীকরণ এবং বিচ্ছিন্নতার জন্য তাদের নিজস্ব প্রোটোকল অনুসরণ করতে পারে।
  • মাস্ক ও স্যানিটাজার ব্যবহার করা বাধ্যতামূলক।
  • প্রতিটি যাত্রীদের থার্মাল স্ট্রিনিংয়ের মধ্যে দিয়ে যেতে হবে।
  • যাত্রীদের শ্বাস-প্রশ্বাসের স্বাস্থ্যবিধিতেও নজর রাখতে বলা হয়।
  • সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • উপসর্গহীন যাত্রীরা নিজেদের ১৪ দিন হোম কোয়ারান্টাইনে রাখবে, নিজেদের স্বাস্থ্যের উপর নজরদারি রাখবে এই শর্তেই তাদের বাড়ি যেতে দেওয়া হবে।
  • যাদের শরীরে সংক্রমণের লক্ষ্ণণ রয়েছে তাদের কোভিড হাসপাতালে পাঠানো হবে।

[আরও পড়ুন:হাসপাতালের বিছানাই অন্তিম শয্যা! করোনায় মৃতদের জন্য কফিনের অভাব পূরণে অভিনব উদ্যোগ]

বিমান পরিবহন মন্ত্রকের মতো এদিন স্বাস্থ্যমন্ত্রকও একাধিক নির্দেশিকা জারি করে। দেখে নিন একনজরে-

  • বিমানে সফরের আগে লিখিত দিতে হবে যে তারা মোট ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন।
  • এই সংক্রান্ত ফর্ম বিমানবন্দরের আধিকারিকের কাছে জমা দিতে হবে।
  • গুরুতর অসুস্থ, অন্তঃসত্ত্বা মহিলা, ১০ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।
  • সফরের টিকিটের সঙ্গেই তালিকায় দিয়ে দেওয়া হবে কী করবেন, আর কী করবেন না।
  • সব যাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক।
  • বিমানবন্দর, রেলস্টেশন, বাস টার্মিনাল এবং বিমানে করোনা রুখতে আগাম সতর্কতা নেওয়া হবে।

[আরও পড়ুন:ঢিলেঢালা লকডাউনের জের, বাংলাদেশে ইদের আগে করোনার বলি ২৯ জন]

উপরিউক্ত এই কটি নিয়ম ছাড়া অভ্যন্তরীন বিমান পরিষেবার যে নির্দেশিকা প্রকাশিত হয়েছে এক্ষেত্রেও সেই একই নিয়মাবলী কার্যকর হবে। দেশের রোজই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিদিন ভারত নিজের রেকর্ডকে নিজেই চাপিয়ে যাচ্ছে। রবিবারও মারণ ভাইরাসের সংক্রমণ রেকর্ড মাত্রা ছাড়ায়।

The post সোমবার থেকে বাংলায় বিমান পরিষেবা চালু হচ্ছে না, রাজ্যের আপত্তিকে মান্যতা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement