Advertisement

দীপাবলির আগে সুখবর, ৩ শতাংশ ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের

05:16 PM Oct 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির আগেই সুখবর। ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা (DA) বাড়ছে। ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করল অর্থমন্ত্রক (Ministry of Finance)। এর সুবিধা পাবেন কেন্দ্র সরকারের অবসরপ্রাপ্ত কর্মীরাও। এতদিন ডিএ ছিল বেতনের ২৮ শতাংশ। এবার তা মিলবে ৩১ শতাংশ। বাড়তি মহার্ঘভাতায় উপকৃত হবেন প্রায় ৪৭ লক্ষেরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৮ লক্ষ পেনশন প্রাপক। টুইটে সুখবর জানিয়েছেন অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। উৎসবের মরশুমে কেন্দ্রের এই পদক্ষেপে অত্যন্ত খুশি কর্মীরা।

Advertisement

কোভিড  (COVID-19) আবহে দেশের অর্থভাণ্ডারে সাময়িক টান পড়েছিল। তাই গত এক বছরের ডিএ বৃদ্ধি স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে করোনা সংকট কাটিয়ে ফের চাঙ্গা হচ্ছে কোষাগার। রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে। তাই বকেয়া ডিএ এবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। বৃহস্পতিবার সকালে তাই বৈঠক করে সেই বকেয়া ডিএ দেওয়ার সিদ্ধান্তে সায় দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। ঠিক হয়, ৩ শতাংশ হারে বাড়ছে ডিএ এবং ডিআর (DR)। এই ডিআর পেনশনভোগীদের জন্য।  নতুন হারে বর্ধিত ডিএ মিলবে ২০২১ এর ১ জুলাই থেকে।  

[আরও পড়ুন: উত্তরাখণ্ডে মৃত বেড়ে ৬৪, ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে পরিদর্শন অমিত শাহের]  

জানা গিয়েছে, এই বাড়তি ডিএ দিতে কেন্দ্রকে বছরে খরচ করতে হবে অতিরিক্ত ৯৪৮৮.৭০ কোটি টাকা। আর অবসরপ্রাপ্তদের ডিয়ারনেস রিলিফ বা DR-সহ মোট কেন্দ্রের বাজেট দাঁড়াচ্ছে ৩৪,৪০০ কোটি টাকা। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। দীপাবলির আগে বাড়তি মহার্ঘভাতা হাতে আসার খবরে স্বভাবতই উচ্ছ্বসিত তাঁরা। 

[আরও পড়ুন: প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে সেলফি তোলার জের! শাস্তির মুখে যোগীরাজ্যের মহিলা কনস্টেবলরা]

অন্যদিকে, রাজ্য কো-অর্ডিনেশন কমিটি অর্থাৎ সিপিএম সমর্থিত কর্মী সংগঠন এ নিয়ে প্রতিক্রিয়া জানাচ্ছে। রাজ্য সরকারের কাছে একই হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি দাবি তুলে প্রেস বিবৃতিতে দলের সাধারণ সম্পাদক বিজয় সিংহর বক্তব্য, ”যখন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া, পেট্রোপণ্যের মূল্যের সীমাহীন বৃদ্ধি সেই মুহূর্তে রাজ্য কর্মচারীদের প্রতিনিয়ত বেতনহ্রাস এবং পাহাড় প্রমাণ বঞ্চনা। তাই আমাদের সংগঠনের পক্ষ থেকে রাজ্য সরকারের কাছে কেন্দ্রীয় হারে মহার্ঘভাতা দেওয়ার জন্য দাবি জানাচ্ছি। ইতিমধ্যে গত ৮ সেপ্টেম্বর , ২০২১ আমাদের সংগঠনের পক্ষ থেকে বকেয়া মহার্ঘভাতা দেওয়ার দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। বর্তমানে বকেয়া মহার্ঘভাতার পরিমাণ আরও ৩% বৃদ্ধি পেল। সুতরাং সরকার যদি এই প্রাপ্য বকেয়া মহার্ঘভাতা দেওয়ার কোন সদিচ্ছা না দেখায় তাহলে সরকারি কোষাগার থেকে প্রাপ্ত বেতনভুক কর্মচারীরা বৃহত্তর আন্দোলন সংগ্রামের পথে নামতে বাধ্য হবে।”

Advertisement
Next