shono
Advertisement

রামনবমীর হিংসা থেকে শিক্ষা, হনুমান জয়ন্তীর আগেই রাজ্যগুলিকে সতর্কবার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের

সাম্প্রদায়িক হিংসা রুখতে কড়া নজরদারি চালাতে হবে রাজ্যগুলিকে।
Posted: 05:15 PM Apr 05, 2023Updated: 05:41 PM Apr 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাম নবমীর (Ram Navami) শোভাযাত্রা ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠেছে দেশের একাধিক রাজ্য। ধর্মীয় সংঘর্ষের জেরে প্রাণ হারিয়েছেন সাধারণ মানুষ। এহেন পরিস্থিতিতে হনুমান জয়ন্তীর জন্য বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সমস্ত রকম অশান্তি ঠেকানোর জন্য রাজ্য সরকারগুলিকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার হনুমান জয়ন্তী (Hanuman Jayanti) উপলক্ষে ইতিমধ্যেই সমস্ত রাজ্যের কাছে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। 

Advertisement

গত সপ্তাহে রাম নবমীর শোভাযাত্রা উত্তপ্ত হয়ে ওঠে পশ্চিমবঙ্গ ও বিহারের একাংশ। অশান্তি ছড়ায় অন্যান্য রাজ্যেও। ইতিমধ্যেই সেই ঘটনার রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry)। তারপরেই হনুমান জয়ন্তীর জন্য আগাম সতর্ক থাকতে চাইছে কেন্দ্র। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে বিশেষ নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে মানিক, কী বললেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি?]

বুধবার একটি বিবৃতি দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, “হনুমান জয়ন্তীর প্রস্তুতির মধ্যেই রাজ্যগুলির জন্য নির্দেশিকা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। সরকারগুলিকে বলা হয়েছে, সমস্ত এলাকায় যেন আইনশৃঙ্খলা বজায় থাকে। শান্তিপূর্ণভাবে হনুমান জয়ন্তী পালন করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে, এমন কার্যকলাপের দিকে কড়া নজর রাখতে হবে।” প্রসঙ্গত, হনুমান জয়ন্তী উপলক্ষে রাম নবমীর মতোই অসংখ্য মিছিল বেরতে পারে গোটা দেশে।

অন্যদিকে, সাম্প্রদায়িক হিংসা এড়াতে কড়া বার্তা দিয়েছে কলকাতা হাই কোর্টও। সাফ জানিয়ে দেওয়া হয়, হনুমান জয়ন্তীর শোভাযাত্রা সামলাতে কেন্দ্রে কাছে আধা সামরিক বাহিনীর সাহায্য চাইবে রাজ্য। কেন্দ্রকেও অবিলম্বে সাহায্য় করতে হবে। সেই সঙ্গে আদালতের তরফে আরও বলা হয়েছ, যে সমস্ত এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে সেখানে হনুমান জয়ন্তী মিছিল করা যাবে না। এই শোভাযাত্রা নিয়ে কোনও রাজনৈতিক নেতা কোথাও কোনও বক্তব্য পেশ করবেন না।

[আরও পড়ুন: পুলিশ না পারলে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিন, অশান্তি মামলায় রাজ্যকে পরামর্শ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement