shono
Advertisement

জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসে ভুক্তভোগীরা ডাক্তারি শিক্ষায় সংরক্ষণের আওতায়, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

২০২২-২৩ আর্থিক বর্ষ থেকেই ওই সংরক্ষণ চালু হতে চলেছে।
Posted: 02:44 PM Nov 08, 2022Updated: 02:46 PM Nov 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতকালই আর্থিকভাবে অনগ্রসর শ্রেণিকে সংরক্ষণের (EWS Reservation) আওতায় আনার পক্ষে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এরপর মঙ্গলবারই জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) জঙ্গি হানায় আক্রান্তদের জন্য ডাক্তারি শিক্ষায় সংরক্ষণ আনার সিদ্ধান্ত নিল কেন্দ্র। ২০২২-২৩ আর্থিক বর্ষ থেকেই এমবিবিএস ও বিডিএস কোর্সের জন্য জঙ্গি হামলায় নিহতদের স্ত্রী ও সন্তানদের ক্ষেত্রে ওই সংরক্ষণ চালু হতে চলেছে।

Advertisement

জানা যাচ্ছে, যাঁরা সন্ত্রাসের বলি হয়েছেন, তাঁদের প্রতি সম্মান দেখাতেই স্বরাষ্ট্রমন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে। নিহতদের আত্মীয়দের মধ্যে তাঁদের সন্তানদেরই অগ্রাধিকার দেওয়া হবে। জানা গিয়েছে, যাঁদের বাবা ও মা দু’জনই জঙ্গি হানায় মারা গিয়েছেন, যাঁদের পরিবারের রোজগারকারীর মৃত্যু হয়েছে জঙ্গিদের হাতে এবং যাঁরা জঙ্গি হামলায় স্থায়ীভাবে পঙ্গু অথবা গুরুতর চোট পেয়েছেন তাঁদের এই সংরক্ষণের আওতায় রাখা হবে।

[আরও পড়ুন: ইরানের আন্দোলনের আঁচ ভারতে, আমিনিকে সমর্থন করে হিজাব পোড়ালেন কেরলের মহিলারা]

কেবল জম্মু ও কাশ্মীরের স্থায়ী বাসিন্দারাই নন, এখানে অবস্থিত কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মীদের এই সুবিধা দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। উল্লেখ্য,কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা খর্ব হওয়ার পর গত কয়েক বছরে নিয়মিত জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। বিশেষ করে কাশ্মীরি পণ্ডিতদের ‘টার্গেট কিলিং’ বাড়ছে। ফলে আরও নিরাপত্তাহীনতায় ভুগছেন উপত্যকার সংখ্যালঘুরা। সম্প্রতি রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে গিয়েছে তাঁদের।

গত বৃহস্পতিবারই কাশ্মীরে বড়সড় সাফল্য পেয়েছে ভারতীয় সেনা। কাশ্মীরের পুঞ্চ এলাকায় এই তিন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢোকার আগেই তিন জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে ভারতীয় সেনার তরফে। অন্যদিকে, দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় জঙ্গিদের গুলিতে আহত হন এক ব্যক্তি। জানা গিয়েছে, তিনি কাশ্মীরের স্থানীয় বাসিন্দা নন। বৃহস্পতিবার বিকেলে আচমকাই তাঁকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। সব মিলিয়ে উপত্যকায় বাড়ছে আতঙ্ক। এই অবস্থায় এই ঘোষণা করল কেন্দ্র।

[আরও পড়ুন: ‘মদ খান, ধূমপান করুন কিন্তু…’, আমজনতাকে আজব পরামর্শ দিলেন বিজেপি সাংসদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement