shono
Advertisement

কেন্দ্রের সঙ্গে বৈঠকে অধরা সমাধান সূত্র! আজ ‘ভারত বন্‌ধ’ কৃষকদের

শুক্রবার গ্রামীণ ভারত বনধের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা।
Posted: 08:26 AM Feb 16, 2024Updated: 09:36 AM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি সীমানায় কৃষক বিক্ষোভের (Farmers Protest) আগুন শান্ত করতে ব্যর্থ কেন্দ্র। দুই কেন্দ্রীয় মন্ত্রিকে কৃষকদের সঙ্গে আলোচনায় পাঠিয়েও বিশেষ লাভ হল না। সমাধান সূত্র না মেলায় দিল্লি মার্চ জারি রাখার সিদ্ধান্ত নিয়েছেন বিক্ষোভকারী কৃষকরা। এদিকে শুক্রবার সংযুক্ত কিষান মোর্চা-সহ একাধিক কৃষক সংগঠন ভারত বন্‌ধের ডাক দিয়েছে।

Advertisement

বৃহস্পতিবার দিল্লি এবং হরিয়ানার কৃষকদের সঙ্গে আলোচনায় বসেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal) এবং অর্জুন মুন্ডা (Arjun Munda)। তাঁদের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকে ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও। গভীর রাত পর্যন্ত চলা বৈঠকে কোনও সমাধানসূত্র বেরোয়নি। বৈঠক শেষে অর্জুন মুন্ডা জানান, কৃষকদের সঙ্গে রবিবার আরেক দফা আলোচনা হবে। তাতেই সমস্যা মেটানোর চেষ্টা হবে। এদিকে কৃষকরা জানিয়ে দেন, যতদিন না সমাধান সূত্র বেরোচ্ছে ততদিন দিল্লি অভিযান চলবে।

[আরও পড়ুন: ভারতরত্ন দিতে হবে সাইরাস পুনাওয়ালাকে, বন্ধুর জন্য গলা ফাটাচ্ছেন শরদ পাওয়ার]

এদিকে আজ পাঞ্জাব এবং হরিয়ানার কৃষকদের পাশে দাঁড়িয়ে গ্রামীণ ভারত বনধের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা (SKM)। তাঁদের সেই বন্‌ধ সমর্থনও করেছে বেশ কয়েকটি কৃষক সংগঠন। যদিও এই সংযুক্ত কিষান মোর্চা দিল্লি অভিযানের সঙ্গে যুক্ত নয়। মূলত গ্রামীন এলাকাগুলিতে এই বনধের ডাক দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘লোকসভায় একাই লড়ব’, ইডি তলবের পরই ‘ইন্ডিয়া’ ছাড়লেন ফারুক, এবার এনডিএতে?]

উল্লেখ্য, ২০২০র স্মৃতি উসকে ফের ‘দিল্লি চলোর’ ডাক দিয়েছেন কৃষকরা। মূলত তিন দফা দাবি নিয়ে রাজধানী অভিমুখে এই মিছিল। তাঁদের মূল দাবি, আইন এনে সমস্ত রকম ফসলের জন্য নূন্যতম সহায়ক মূল্য (MSP) নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে কৃষি ঋণ মকুব করার এবং স্বামীনাথন কমিশনের সমস্ত সুপারিশ কার্যকর করতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement