দিন বদলের ডাক, এবার কনস্টেবল পদে রূপান্তরকামীদেরও নিয়োগ করছে ছত্তিশগড় পুলিশ

03:46 PM Mar 13, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশের সামনে নজির গড়ল ছত্তিশগড় (Chhattisgarh) পুলিশ। একসঙ্গে ১৩ জন রূপান্তরকামীকে নিয়োগ করা হল পুলিশের কনস্টেবল পদে। শনিবার সংবাদসংস্থা এএনআইয়ের পক্ষ থেকে টুইট করে এ খবর জানানো হয়েছে। যা জানার পর গোটা দেশ ছত্তিশগড় পুলিশের এই পদক্ষেপকে কুর্নিশ জানাচ্ছে।

Advertisement

দেশ এগোচ্ছে। আরও আধুনিক হচ্ছে সমাজ। কিন্তু এখনও বহু জায়গা থেকেই রূপান্তরকামীদের সঙ্গে দুর্ব্যবহারের খবর সামনে আসে। অনেক জায়গাতেই নিজেদের অধিকার থেকে বঞ্চিত হন তাঁরা। তবে সেই পরিস্থিতিতেই ছত্তিশগড় পুলিশের এই পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়। জানা গিয়েছে, ছত্তিশগড় কনস্টেবল রিক্রুটমেন্ট পরীক্ষার (Chhattisgarh Constable Recruitment examination) মাধ্যমে ওই ১৩ জনকে নিয়োগ করা হয়েছে। তাঁদের মধ্যে আটজন রায়পুরের বাসিন্দা। রাজনন্দগাঁও জেলা থেকে দু’জন এবং বিলাসপুর, কোরবা ও সুরগুজা জেলা থেকে একজন করে রূপান্তরকামী ছত্তিশগড় পুলিশে কনস্টেবল পদে চাকরি পেয়েছেন।

[আরও পড়ুন: বাংলায় ‘দিদি’কেই সমর্থন! প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েও পিছিয়ে এল হেমন্ত সোরনের JMM]

এই প্রসঙ্গে সংবাদসংস্থা ANI-কে দেওয়া সাক্ষাৎকারে সোনিয়া নামে তাঁদেরই একজন বলেন, “আমাদের কাছে এটা অনেক বড় সুযোগ। আমরা এজন্য পুলিশকে ধন্যবাদ জানাতে চাই। ছত্তিশগড় পুলিশের এই উদ্যোগের জন্য সমাজে আমাদের যেভাবে দেখা হয়, তাতে অবশ্যই বদল আসবে।”

Advertising
Advertising

 

[আরও পড়ুন: গাছের তলায় আশ্রয় নেওয়াই কাল! বজ্রপাতে লুটিয়ে পড়লেন চারজন, ভাইরাল ভয়াল ভিডিও]

২০১৭-১৮ সালে ছত্তিশগড় পুলিশে কনস্টেবল নিয়োগের পরীক্ষাটি নেওয়া হয়েছিল। চলতি মাসেই তার ফল বেরিয়েছে। পরীক্ষায় বসেছিলেন মোট ২০ জন রূপান্তরকামী। তাতে পাশ করলেন ১৩ জন। এখনও পর্যন্ত ভারতে মাত্র দু’জন রূপান্তরকামী পুলিশে যোগ দিয়েছেন। একজন রাজস্থান পুলিশে এবং একজন তামিলনাড়ু পুলিশে। তবে সম্প্রতি বিহার সরকারও রূপান্তরকামীদের পুলিশে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement
Next