shono
Advertisement
Asaduddin Owaisi

শপথের সময় প্যালেস্টাইনের জয়ধ্বনি, উঠল ওয়েইসির সাংসদ পদ খারিজের দাবি

রাষ্ট্রপতির কাছে ওয়েইসির সাংসদ পদ খারিজের আবেদন।
Published By: Amit Kumar DasPosted: 09:57 AM Jun 26, 2024Updated: 10:03 AM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদে প্যালেস্টাইনের জয়ধ্বনি দিয়ে বিপাকে মিম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। তাঁর সাংসদ পদ খারিজের দাবিতে এবার রাষ্ট্রপতির কাছে দায়ের হল অভিযোগ। সংবিধানের ১০২ ও ১০৩ ধারায় রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর কাছে ওয়েইসির বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেছেন হরিশংকর জৈন নামে এক আইনজীবী।

Advertisement

পঞ্চমবারের জন্য হায়দরাবাদের সাংসদ হয়েছেন ওয়েইসি। মঙ্গলবার সংসদে চলছিল শপথগ্রহণ পর্ব। শপথ নেওয়ার সময় বিজেপি (BJP) সাংসদরা ‘জয় শ্রীরাম’ বলে স্লোগান দিতে থাকেন। এই স্লোগানে কিছুটা অপ্রস্তুত হয়ে ওয়েইসি উর্দুতে শপথ নেওয়ার পরই স্লোগান দিতে থাকেন ‘জয় ভীম, জয় মিম, জয় তেলেঙ্গানা, জয় প্যালেস্টাইন’ বলে। যার জেরে বিতর্ক চরম আকার নেয়। মঙ্গলবার স্লোগান বিতর্কের পর বুধবার ওয়েইসিকে সাংসদ হিসেবে অযোগ্য ঘোষণার দাবিতে সরাসরি রাষ্ট্রপতির কাছে আবেদন জানান এক আইনজীবী। অভিযোগপত্রে দাবি করা হয়েছে, দেশের সংসদে দাঁড়িয়ে শপথ গ্রহণের পর বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য দেখিয়েছেন অভিযুক্ত সাংসদ। এই ঘটনায় সংবিধানের ১০২ ও ১০৩ ধারা অনুযায়ী সাংসদ হিসেবে অযোগ্য ঘোষণা করা হোক আসাদউদ্দিন ওয়েইসিকে।

[আরও পড়ুন: ৩০০ কোটি টাকা আদায়ের ছক! নিট কাণ্ডে প্রকাশ্যে অভিযুক্তের গোপন ভিডিও]

এদিকে স্লোগান বিতর্কে মিম সাংসদের বিরুদ্ধে সরব হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বিজেপি সাংসদ জি কিষান রেড্ডি। মঙ্গলবার তিনি দাবি করেন, ওয়েইসির এহেন স্লোগান সংবিধান-বিরোধী। তাঁর কথায়, ”একদিকে তিনি সংবিধানের নামে শপথ নিচ্ছেন। অন্যদিকে সংবিধানবিরোধী স্লোগান দিচ্ছেন! ওয়েইসির আসল মুখ প্রকাশ্যে এসেছে। রোজই ওঁরা দেশ ও সংবিধান-বিরোধী ইস্যুগুলি তোলেন।” এদিকে সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুও ওয়েইসির বিরোধিতা করেছেন। তাঁকে বলতে শোনা গিয়েছে, ”আমরা কোনও দেশের সমর্থক বা বিরোধী নই। কিন্তু এই কক্ষে অন্য কোনও দেশের নামে স্লোগান দেওয়া ঠিক নয়।”

[আরও পড়ুন: দলের সিদ্ধান্তে সায়, লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধীই]

বিতর্ক চরম আকার নিতেই নিজের মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে ওয়েইসি বলেন, ”প্রত্যেকেই অনেক কিছু বলছে। আমি কেবল বলেছি, জয় ভীম, জয় মিম, জয় তেলেঙ্গানা, জয় প্যালেস্টাইন। এতে কী করে বিরোধিতা হতে পারে, দেখান তো সংবিধানে এই নিয়ে কী বিধান রয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সংসদে প্যালেস্টাইনের জয়ধ্বনি দিয়ে বিপাকে মিম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি।
  • সাংসদ পদ খারিজের দাবিতে এবার রাষ্ট্রপতির কাছে দায়ের হল অভিযোগ।
Advertisement