shono
Advertisement

৩৭০ ধারা বিলোপের পর প্রথম নির্বাচন লাদাখে, বিপুল সাফল্য ইন্ডিয়া জোটের, ধাক্কা BJP’র

২৬টি আসনের মধ্যে ১৯টিই কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের দখলে।
Posted: 08:27 PM Oct 08, 2023Updated: 12:14 PM Oct 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা (Article 370) বিলোপের পর প্রথমবার লাদাখে নির্বাচন। সেখানে বিপুল সাফল্য পেল কংগ্রেস (Congress) ও ন্যাশনাল কনফারেন্স (National Conference)। ২৬টি আসনের মধ্যে ১৯টিই জিতে নিয়েছে এই দুই দল। মাত্র দুটি আসনে জিততে পেরেছে বিজেপি (BJP)। এখনও চারটি আসনের ফলপ্রকাশ বাকি রয়েছে। প্রসঙ্গত, গত ৪ অক্টোবর কড়া নিরাপত্তার মধ্যেই ভোট উৎসবে মেতে উঠেছিলেন লাদাখবাসী। রবিবার সেই নির্বাচনের গণনা শুরু হয়। ফলপ্রকাশের খবর আসতেই উচ্ছ্বাসে মেতে ওঠেন কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের কর্মী সমর্থকরা।

Advertisement

লাদাখ (Ladakh) স্বায়ত্তশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের মোট আসন সংখ্যা ৩০। এর মধ্যে প্রশাসনের পক্ষ থেকে চার কাউন্সিলর মনোনীত করা হচ্ছে। বাকি ২৬ আসনে কড়া নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ হয় গত ৪ অক্টোবর। মোট বুথের সংখ্যা ছিল ২৭৮। তার মধ্যে ১১৪টি অতি সংবেদনশীল এবং ৯৯টি সংবেদনশীল ভোটকেন্দ্র হিসেবে চিহ্নিত। প্রতিটি বুথে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল প্রশাসনের তরফে। 

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে ভোটের আগেই ধাক্কা, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ বিধায়কের]

বিজেপি, কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স- মূলত তিনটি দলের মধ্যেই লড়াই হবে বলে বিশেষজ্ঞদের অনুমান ছিল। সেখানে বিজেপিকে গোহারা হারিয়েছে ইন্ডিয়া জোটের দুই শরিক। দুই দলের মোট প্রাপ্ত আসন ১৯। তবে আসন সংখ্যার নিরিখে একে অপরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি বিরোধী দুই দল। অন্যদিকে কার্যত মুখ থুবড়ে পড়ল গেরুয়া শিবির। এখনও পর্যন্ত মাত্র দুটি আসনে জিতেছে তারা। চারটি আসনের ফলপ্রকাশ এখনও বাকি রয়েছে।

ফলাফল মোটামুটি স্পষ্ট হয়ে যেতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন কংগ্রেসের কর্মী সমর্থকরা। পতাকা উড়িয়ে মিছিল করে জয়ের উদযাপনে শামিল হন। প্রসঙ্গত, এই নির্বাচনকে কেন্দ্রের অনুচ্ছেদ ৩৭০ বাতিলের সিদ্ধান্তেরও বড় পরীক্ষা হিসেবে মনে করেছিলেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে জনতার রায় গেল বিজেপির বিরুদ্ধেই।

[আরও পড়ুন: মাত্র আট মাসে নাগরিকত্ব পেয়েছেন ১৭৩৯ জন , CAA নিয়ে রিপোর্ট কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement