shono
Advertisement

লোকসভায় পেগাসাস নিয়ে মিথ্যে বলেছে মোদি সরকার, স্পিকারের কাছে পদক্ষেপের আরজি অধীরের

পেগাসাস ইস্যুতে অস্বস্তি বাড়ছে বিজেপির।
Posted: 07:15 PM Jan 30, 2022Updated: 07:16 PM Jan 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেগাসাস (Pegasus) ইস্যুতে ক্রমেই অস্বস্তি বাড়ছে বিজেপির (BJP)। ইজরায়েলের স্পাইওয়্যার নিয়ে নিউ ইয়র্ক টাইমসের (New York Times) নতুন রিপোর্ট প্রকাশ্যে আসতেই সুর চড়িয়েছে বিরোধীরা। রবিবার লোকসভায় কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরি চিঠি লিখলেন স্পিকার ওম বিড়লাকে। তাঁর আরজি, ইচ্ছাকৃত ভাবে লোকসভাকে বিভ্রান্ত করার অভিযোগে তথ্যপ্রযুক্তি মন্ত্রীর বিরুদ্ধে বিশেষাধিকার প্রস্তাব আনা হোক।

Advertisement

রবিবার লেখা চিঠিতে ঠিক কী জানিয়েছেন অধীর? বর্ষীয়ান নেতার দাবি, গত বাদল অধিবেশনে যখন পেগাসাস ইস্যুতে তোলপাড় হয়েছিল লোকসভা, তখন সরকার জানিয়েছিল পেগাসাসের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। এমনকী, সুপ্রিম কোর্টেও একই দাবি করেছেল কেন্দ্র। এইভাবে বারবারই সমস্ত অভিযোগ অস্বীকার করেছে তারা। কিন্তু নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট থেকে পরিষ্কার, এতদিন তারা মিথ্যেই বলে এসেছে। তাই তাদের বিরুদ্ধে ওই প্রস্তাব আনা হোক।

[আরও পড়ুন: ন’বছর পর রেকর্ড ঠান্ডা জানুয়ারিতে, কবে বিদায় নেবে হাড় কাঁপানো শীত?]

কী এই বিশেষাধিকার প্রস্তাব? সংসদের সমস্ত সদস্য অর্থাৎ সাংসদরা ব্যক্তিগত ও সম্মিলিত ভাবে অধিকার ও ক্ষমতা ভোগ করেন। যখনই সেই অধিকার কোনও সদস্যের দ্বারা ভঙ্গ হয়, তখনই বিশেষাধিকার প্রস্তাব আনা হয় তাঁর বিরুদ্ধে। এই দোষ প্রমাণিত হলে সংসদের আইনে তা শাস্তিযোগ্য অপরাধ।

প্রসঙ্গত, ওই মার্কিন সংবাদপত্রের একটি প্রতিবেদনে লেখা হয়েছে, ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় ইজরায়েলের সঙ্গে ২০০ কোটি ডলারের একটি চুক্তি সই করেছিল ভারত। সেই চুক্তির অন্যতম ছিল পেগাসাস। এরপরেই নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে। বিরোধীরা এককাট্টা হয়ে ফের কেন্দ্রের সমালোচনায় নেমেছে। সংসদের বাজেট অধিবেশনে এই নিয়ে বিরোধীরা ফের ঝড় তুলতে পারে বলেই মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত পেগাসাস কেনা নিয়ে তৈরি হওয়া নয়া বিতর্কে ভারত বা ইজরায়েল কোনও দেশের সরকারই মুখ খোলেনি।

[আরও পড়ুন: জমি-বাড়ি রেজিস্ট্রেশনে ছাড়ের মেয়াদ আরও বাড়ল, স্বস্তি দিয়ে বড় ঘোষণা রাজ্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement