shono
Advertisement

রামমন্দির উদ্বোধনে যাবে কংগ্রেস? এখনও দোটানায় খাড়গে-সোনিয়ারা

মন্দিরের উদ্বোধনে যাওয়া নিয়ে কী বলছে কংগ্রেস?
Posted: 05:46 PM Dec 30, 2023Updated: 05:46 PM Dec 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামমন্দির (Ram Temple) উদ্বোধনের অনুষ্ঠানে যাবেন কংগ্রেসে নেতারা? তিন সপ্তাহ আগেও দোটানায় কংগ্রেস। দোটানায় না বলে উভয় সংকটে বললে ভালো হয়।

Advertisement

শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা বিজেপি নেতাদের নয়, রাম মন্দির উদ্বোধনে সোনিয়া গান্ধী (Sonia Gandhi), মল্লিকার্জুন খাড়গেদের মতো কংগ্রেস নেতাদেরও আমন্ত্রণ জানিয়েছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। আর তাতেই ফাঁপরে কংগ্রেস (Congress)। এই আমন্ত্রণ গ্রহণ করা হবে নাকি প্রত্যাখ্যান করা হবে, তা নিয়ে বিস্তর ধন্দ দলের অন্দরে। সরকারিভাবে শুক্রবার কংগ্রেস জানিয়েছে, এ নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সঠিক সময়ে সিদ্ধান্ত নেবে দল।

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দাউদাউ আগুনে আতঙ্ক ছড়াল কেষ্টপুরের বাজারে]

আসলে উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে কংগ্রেস এবং বিজেপির (BJP) মুখোমুখি লড়াই। আর গোবলয়ের রাজ্যগুলিতে হিন্দুত্বের রাজনীতি কতটা প্রভাবশালী তা সকলের জানা। তাই রাম মন্দির উদ্বোধনের অনুষ্ঠান পুরোপুরি বয়কট করা কংগ্রেসের পক্ষে সম্ভব নয়। আবার এই আমন্ত্রণ গ্রহণ করলে সংখ্যালঘু ভোটব্যাঙ্কে প্রভাব পড়তে পারে। কংগ্রেস মনে করছে, অনুষ্ঠানে যোগ দিলে কংগ্রেস কার্যত মোদির রাজনৈতিক কৌশলে ফেঁসে যেতে হবে। মোদি উদ্বোধনের সব আলো শুষে নেবেন আর কংগ্রেস নেতাদের হাততালি দিতে হবে। আবার অনুষ্ঠানে যোগ না দিলে কংগ্রেসকে হিন্দু বিরোধী হিসাবে প্রচার করা হবে।

[আরও পড়ুন: ‘চা-জল খাওয়ানো হয়’, বিচারপতি সিনহার স্বামীর ‘হেনস্তা’র অভিযোগ ওড়াল CID]

এর আগে কংগ্রেস ইঙ্গিত দিয়েছিল, সোনিয়া রাম মন্দির নিয়ে উৎসাহী। কিন্তু শারীরিক অসুস্থতার জন্য না গেলে তাঁর তরফে অন্য প্রতিনিধি যাবেন। কিন্তু ট্রাস্ট যে আমন্ত্রণপত্র পাঠিয়েছে তাতে অন্য কেউ যেতে পারবেন না। ফলে সেই কৌশলও কাজ করবে না। ফলে হয়, সোনিয়াদের যেতে হবে, নাহয় যাওয়া হবে না। সেক্ষেত্রে কংগ্রেসের পক্ষে সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement