shono
Advertisement

গঙ্গাজলের উপর ১৮ শতাংশ জিএসটি! সোশাল মিডিয়ার খবর ঘিরে কেন্দ্রকে তোপ কংগ্রেসের

কী বলছে শুল্ক বোর্ড?
Posted: 07:27 PM Oct 12, 2023Updated: 07:27 PM Oct 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গঙ্গাজলের (Gangajal) উপরেও জিএসটি বসাচ্ছে সরকার! এই দাবি তুলে কেন্দ্রকে তোপ দাগল কংগ্রেস (Congress)। হাত শিবিরের দাবি, লুটপাটের চরম সীমায় পৌঁছে গিয়েছে কেন্দ্র সরকার (Central Government)। তবে কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, গঙ্গাজল বা পুজোর কাজে ব্যবহৃত কোনও জিনিসের উপরেই জিএসটি বসানো হচ্ছে না। প্রসঙ্গত কয়েকদিন ধরেই সোশাল মিডিয়ায় খবর ছড়ায়, পুজোয় ব্যবহৃত নানা জিনিসের উপরে ১৮ শতাংশ জিএসটি বসিয়েছে কেন্দ্র।

Advertisement

সোশাল মিডিয়ার এই খবরের ভিত্তিতেই বৃহস্পতিবার কেন্দ্রকে একহাত নেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। এক্স প্ল্যাটফর্মে তিনি টুইট করেন, “জন্ম থেকে জীবনের শেষ পর্যন্ত সাধারণ ভারতীয়ের জীবনে গঙ্গার গুরুত্ব অপরিসীম। মোদিজী আপনি উত্তরাখণ্ডে রয়েছেন, কিন্তু আপনার সরকার পবিত্র গঙ্গাজলের উপরে ১৮ জিসটি বসিয়েছে। যারা নিজের বাড়িতে রাখার জন্য গঙ্গাজল কেনেন, তাঁদের কথা একবারও ভেবে দেখেননি।”

[আরও পড়ুন: ‘পাশে থাকুন’, নির্ভয়ার মাকে আহ্বান মৌসুমী-টুম্পাদের,যন্তরমন্তরের সামনে শুরু ধরনা]

তবে গঙ্গাজলে জিএসটি বসানোর খবরটি একেবারে ভুয়ো বলে জানিয়েছে কেন্দ্রীয় শুল্ক বোর্ড। টুইট করে তাদের তরফে জানানো হয়, “২০১৭ সালে জিএসটি কাউন্সিলের বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে গঙ্গাজল ও অন্যান্য পুজোর সামগ্রীকে করের আওতাভুক্ত করা হবে না। ফলে কোনওদিনই এই সমস্ত জিনিসগুলোর উপরে কর বসানো হবে না।”

গঙ্গাজলের উপরে জিএসটি বসানো ছাড়াও প্রধানমন্ত্রীকে মণিপুর ইস্যুতে তোপ দেগেছে কংগ্রেস। বৃহস্পতিবার উত্তরাখণ্ড (Uttarakhand) সফরে পিথোরাগড়ের পার্বতী কুণ্ডে (Parvati Kund) পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর এই সফরের পরেই কংগ্রেস প্রশ্ন তোলে, অগ্নিগর্ভ মণিপুরে কবে যাবেন প্রধানমন্ত্রী?

[আরও পড়ুন: বেশিরভাগ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই বেসরকারিকরণের পথে! ইঙ্গিত খোদ প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement