shono
Advertisement

হাজারটা মোদি-শাহ এলেও ২০২৪-এ কেন্দ্রে কংগ্রেসের নেতৃত্বে সরকার হবে, চ্যালেঞ্জ খাড়গের

সব বিরোধীকে একত্রিত করার চেষ্টা করছে কংগ্রেস, জানালেন দলের সভাপতি।
Posted: 03:37 PM Feb 22, 2023Updated: 07:03 PM Feb 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪-এ কেন্দ্রে কংগ্রেস নেতৃত্বাধীন সরকারই গঠিত হবে। হাজারটা মোদি (Narendra Modi) বা হাজারটা অমিত শাহ এলেও রুখতে পারবে না। নাগাল্যান্ডে দাঁড়িয়ে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কংগ্রেস সভাপতির বক্তব্য, গণতন্ত্রের স্বার্থে দেশের সব বিরোধী দলগুলিকে একত্রিত করা জরুরি। কংগ্রেস সেই কাজটাই করার চেষ্টা করছে।

Advertisement

নাগাল্যান্ডের সভায় কংগ্রেস (Congress) সভাপতি দাবি করেছেন, কংগ্রেস ২০২৪ সালে বিরোধী জোটের নেতৃত্ব দেবে। আর সেই জোটই মোদি সরকারকে ক্ষমতাচ্যুত করবে। আর সেটা অন্য সব দলকেও বুঝতে হবে। খাড়গের বক্তব্য, মোদি মাঝে মাঝেই বলেন, আমিই একমাত্র যে দেশের মানুষের মুখোমুখি হতে পারে। কেউ আমাকে ছুঁতে পারবে না। কোনও গণতান্ত্রিক মানুষ একথা বলতে পারে না। মনে রাখবেন আপনি একটি গণতান্ত্রিক দেশে দাঁড়িয়ে আছেন, কোনও স্বৈরাচারী দেশে নয়। মানুষ আপনাকে নির্বাচন করেছে, মানুষই আপনাকে উচিত শিক্ষা দেবে।

[আরও পড়ুন: বকেয়া DA-র দাবিতে মার্চ মাসে ধর্মঘটের ডাক দিলেন রাজ্য সরকারি কর্মীরা]

এরপরই খাড়গের (Mallikarjun Kharge) দাবি, ২০২৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসবে জোট সরকার। যার নেতৃত্বে থাকবে কংগ্রেস। আমরা অন্য দলগুলির সঙ্গেও কথা বলছি। কারণ সেটা না করলে গণতন্ত্র ধ্বংস হয়ে যাবে, সংবিধান নষ্ট হয়ে যাবে। কংগ্রেস সভাপতির চ্যালেঞ্জ, বিজেপি আর সংখ্যাগরিষ্ঠতা পাবে না। বিরোধী জোট পাবে। হাজারটা মোদি বা হাজারটা অমিত শাহ (Amit Shah) এলেও সেটা রুখতে পারবে না। কংগ্রেস সভাপতি জানিয়েছেন, কংগ্রেসের তরফে অন্য দলগুলির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। সমমনস্ক বিরোধী দলগুলির সঙ্গে নিয়মিত মতামতের আদানপ্রদান করছে।

[আরও পড়ুন: ভোট চাওয়ার নৈতিক অধিকার হারিয়েছে কংগ্রেস, মেঘালয়ে বিস্ফোরক মমতা]

বস্তুত, খাড়গে এদিন নাগাল্যান্ডের সভায় কার্যত স্বীকার করে নিয়েছেন জোট না হলে কংগ্রেসের (Congress) একার পক্ষে বিজেপিকে (BJP) হারানো সম্ভব নয়। জোটই রাস্তা। খাড়গের এই সুর শোনা গিয়েছে দেশের প্রায় সব বিরোধী দলের গলাতেই। কিন্তু গোল রয়েছে নেতৃত্বের প্রশ্নে। কারণ কংগ্রেস ছাড়াও বিরোধী জোটের নেতৃত্ব দেওয়ার দাবিদার তৃণমূল, আম আদমি পার্টি (Aam Admi Party), নীতীশ কুমারের জেডিইউ-ও। খাড়গে এদিন যেভাবে একতরফা কংগ্রেসকেই জোটের নেতা ঘোষণা করে দিলেন, তাতে এই বিরোধী দলগুলি কতটা সন্তুষ্ট হবে, তা নিয়ে সংশয় রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement