shono
Advertisement

বর্ষবরণে চিন্তা বাড়াচ্ছে JN.1, এক সপ্তাহেই দেশে কোভিড সংক্রমণ বাড়ল ২২ শতাংশ

লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যাও।
Posted: 12:30 PM Jan 01, 2024Updated: 12:30 PM Jan 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষবরণের আনন্দে মাতোয়ারা গোটা দেশ। কিন্তু উৎসবের আবহে চিন্তা বাড়াচ্ছে করোনা (Corona)। গত সাত মাসের তুলনায় গত সপ্তাহে কোভিড সংক্রমণের হার বেড়েছে ২২ শতাংশ। মাত্র সাতদিনের মধ্যে ১০টি রাজ্যে নতুন করে কোভিড আক্রান্তের সন্ধান মিলেছে। দেশজুড়ে দাপট দেখাচ্ছে ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়েন্ট JN.1ও। প্রতিদিনই করোনার (Covid) থাবায় প্রাণ হারাচ্ছেন অনেকেই। গত ২৪ ঘণ্টায় তিনজনের কোভিড আক্রান্তের মৃত্যু হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, গত ২৪ ঘণ্টা অর্থাৎ রবিবারে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৩৬ জন। যদিও এই সংখ্যাটা শনিবারের তুলনায় বেশ খানিকটা কম। তবে চিন্তা বাড়াবে সাপ্তাহিক পরিসংখ্যানগুলো। কর্নাটক (Karnataka) ও মহারাষ্ট্রে মাত্র সাতদিনের মধ্যে প্রায় তিনগুণ বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। এক সপ্তাহের মধ্যে কর্নাটকের করোনা আক্রান্তের সংখ্যা ৩০৯ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯২২। মহারাষ্ট্রে (Maharashtra) ১০৩ থেকে কোভিড আক্রান্তের সংখ্যা হয়েছে ৬২০।

[আরও পড়ুন: রামমন্দিরের আগেই আরেক উদ্বোধন, দেশের দীর্ঘতম সমুদ্র সেতুর সূচনা করবেন মোদি]

এক সপ্তাহে লাফিয়ে বেড়েছে করোনায় মৃতের সংখ্যাও। গত সাতদিনে মোট ২৯ জনের মৃত্যু হয়েছে দেশজুড়ে। তার মধ্যে রয়েছেন বাংলার দুজন। তার আগের সপ্তাহে মৃতের সংখ্যা ছিল ১৭। তবে দেশজুড়ে উদ্বেগের মধ্যেও আশা জাগাচ্ছে কেরল। দেশের প্রথম JN.1 ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছিল সেরাজ্যেই। টানা চার সপ্তাহ ধরে করোনার দাপটের পর বেশ অনেকটা কমেছে কেরলের করোনা আক্রান্তের সংখ্যা। এক সপ্তাহে ২৪ শতাংশ কমেছে সেরাজ্যের কোভিড সংক্রমণ।

অন্যদিকে, মারণ ভাইরাসের নয়া উপরূপ JN.1-এর বাড়বাড়ন্ত উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, এই সাবভ্যারিয়েন্টের ধাক্কায় বিশ্বজুড়ে দেখা দিতে পারে হৃদরোগের মহামারী! হতে পারে স্ট্রোকও! নতুন জাপানি গবেষণায় এমনই দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: আগামীর লড়াইয়ের জন্য প্রস্তুতি, তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে বার্তা মমতা-অভিষেকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement