Advertisement

ষষ্ঠ দফা ভোটের আগেই করোনা আক্রান্ত অধীর, দ্রুত আরোগ্য কামনা প্রধানমন্ত্রীর

09:35 PM Apr 21, 2021 |
Advertisement
Advertisement

দেশজুড়ে বাড়ছে করোনার প্রকোপ। প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা ঊর্ধ্বমুখী। এমন পরিস্থিতিতে দেশকে সচেতনতার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ রাজ্য তথা গোটা দেশের কোভিড চিত্রটা কেমন? রইল সমস্ত খুঁটিনাটি।

Advertisement

রাত ৯.১৩: বাংলায় করোনা চোখ রাঙানি। বাংলা-ওড়িশা সীমান্ত সিল করল নবীন পট্টনায়েক সরকার। পণ্যবাহী ছাড়া অন্য গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করল সে রাজ্যের সরকার। 

রাত ৯.০৪: ভেঙে গেল সব রেকর্ড। মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬৭ হাজার ৪৬৮ জন। 

 

রাত ৮.৪৮: করোনা আক্রান্ত মদন মিত্র। চিন্তা বাড়াচ্ছে তাঁর শারীরিক পরিস্থিতি। একাধিক পরীক্ষা নিরীক্ষা করছেন চিকিৎসকরা। 

রাত ৮.৪০: করোনা আক্রান্ত কংগ্রেস সাংসদ শশী থারুর। টুইট করেই সেই খবর জানালেন কংগ্রেস নেতা। 

রাত ৮.৩৮: বাংলার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীর দ্রুত আরোগ্য কামনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

রাত ৮.১৭: গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৮৪ জন। ফলে বাংলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৬ লক্ষ ৮৮ হাজার ৯৫৬ জন।

সন্ধে ৭.৫৮: কেরলেও ১৮ বছরের ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দেওয়া হবে, জানালেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সন্ধে ৭.৪৯: ষষ্ঠ দফা ভোটের আগেই করোনা আক্রান্ত প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। নিজেই টুইট করে জানালেন তিনি। গত কয়েকদিন ধরেই আইসোলেশনে ছিলেন তিনি।  টুইটারে তাঁর আবেদন, গত ৭ দিন তাঁর সংস্পর্শে যাঁরা এসেছেন তাঁরা যেন কোভিড পরীক্ষা করান।

 

সন্ধে ৭.১৮: কর্ণাটকে একদিনে কোভিড আক্রান্ত ২৩ হাজার ৫৫৮ জন। 

 

 

সন্ধে ৭.১৭: গত ২৪ ঘণ্টায় মুম্বইতে করোনা আক্রান্ত ৭ হাজার ৬৮৪ জন।

 

সন্ধে ৬.৫৪: কোভিডের ছোবলে পুরুলিয়ার ঝালদায় বন্ধ হয়ে গেল ব্লক স্বাস্থ্যকেন্দ্রের দরজা। । চিকিৎসক থেকে চতুর্থ শ্রেণীর কর্মী করোনা আক্রান্ত। নোটিস দিয়ে জানিয়ে দিল হাসপাতাল কর্তৃপক্ষ।

সন্ধে ৬.২৩: এবার করোনাযুদ্ধে দেশবাসীর পাশে দাঁড়াতে এগিয়ে এল বায়ুসেনা। দেশের বিভিন্ন প্রান্তে ওষুধ, চিকিৎসক ও চিকিৎসা সামগ্রী পৌঁছে দেবেন বায়ুসেনার বিমান। 

সন্ধে ৬.১৯: আজ থেকে গোয়ায় নাইট কারফিউ জারি। রাত ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। পাশাপাশি সিনেমা হল, ক্যাসিনো, বার, রেঁস্তরাঁগুলি ৫০ শতাংশ গ্রাহকদের নিয়ে চলবে। 

 

বিকেল ৫.৫৫: মুম্বইয়ের বাইকুল্লা সংশোধনাগার ৩৮ জন বন্দি করোনা আক্রান্ত। তাঁদের মধ্যে রয়েছেন শিনা বোরা হত্যা মামলার মূল অভিযুক্ত ইন্দ্রানী মুখোপাধ্যায়ও।

বিকেল ৫.৩৯:  করোনা আটকাতে ভিড়মুক্ত পরিবেশ রাখতে চাইছে মেদিনীপুর প্রশাসন। এজন্য প্রতিটি ব্লকে ব্লকে বাজার কমিটি থেকে শুরু করে বিভিন্ন ক্লাবগুলিকে নিয়ে বৈঠকও করছেন বিডিওরা। সেখানেই ওই নির্দেশ দেওয়া হচ্ছে। বিশেষ করে বাজার হাটগুলিতে ভিড় কমাতে কী কী পথ অবলম্বন করা যেতে পারে তা নিয়ে পরামর্শও চাওয়া হচ্ছে বাজার কমিটিগুলির কাছ থেকে। মাস্কের ব্যবহারও বাধ্যতামূলক করা হচ্ছে।

বিকেল ৫.৩৭: করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় সাময়িকভাবে সাতদিনের জন্য বন্ধ করে দেওয়া হল শালবনী টাঁকশালের সমস্ত স্বাভাবিক কাজকর্ম। ফলে নোট ছাপার কাজ পুরোপুরি বন্ধ। আজ অর্থাৎ বুধবার থেকেই তা বন্ধ করে দেওয়ার নোটিস ছেড়ে দেওয়া হয়েছে। টাঁকশাল কর্তৃপক্ষের তরফে নোটিস দিয়ে জানানো হয়েছে যে ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাংক নোট মুদ্রন প্রাইভেট লিমিটেডের শালবনী প্ল্যান্ট বন্ধ থাকবে। পুনরায় তা খুলবে ২৮ এপ্রিল।

বিকেল ৪.৫৯: মধ্যপ্রদেশে ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে টিকা দেবে শিবরাজ সিং চৌহানের সরকার।

বিকেল ৪.৫৬: ভয়াবহ আকার নিচ্ছে অক্সিজেনের সংকট। দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে মাত্র ৫ ঘণ্টার অক্সিজেন অবশিষ্ট রয়েছে। অথচ সেখানে আইসিইউতে ভরতি রয়েছেন ১০ জন রোগী। মোট ভরতি রয়েছেন ৫৮ জন। ভরতির অপেক্ষায় আরও ৩৫ জন। 

 

বিকেল ৪.৩৫: রাজ্যে ভ্যাকসিনের জন্য ১০০ কোটি টাকার তহবিল ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের। বাংলায় ৫ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হবে। SSKM-এ ২৪ ঘণ্টা স্যাটেলইট কাউন্সেলিং হবে বলে জানালেন তিনি। পাশাপাশি অক্সিজেনের যাতে ঘাটতি না হয়, সে বিষয়ে নজর রাখা হবে। কেন্দ্রের কাছ থেকে এক কোটি ভ্যাকসিন চাওয়া হয়েছে বলে জানান তৃণমূল নেত্রী। আশঙ্কাজনক রোগীকে ফেরানো যাবে না। কিছু হাসপাতালের সঙ্গে সেফ হোম জুড়ে দেওয়া হবে, প্রয়োজনে সেখানেও রোগীদের চিকিৎসা করা হবে। সাংবাদিক বৈঠকে মন্তব্য মমতার। কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, ভ্যাকসিন নিয়ে ব্যবসা করবেন না।  

বিকেল ৪.০০: নাসিকের অক্সিজেন লিকের ঘটনায় মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা মহারাষ্ট্র সরকারের। মর্মান্তিক ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

বেলা ৩.৩৩: করোনার কবলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। চিকিৎসকদের পরামর্শ মেনে ওষুধ খাচ্ছেন তিনি।

বেলা ৩.১০: নাসিকে অক্সিজেন লিকের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২২।

বেলা ৩.০০: নাসিকে অক্সিজেন ভরতি ট্রাক দুর্ঘটনায় পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানালেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস। 

বেলা ২.৩০: করোনা সংক্রমণ নিয়ে বাড়ছে আতঙ্ক। হরিয়ানায় অক্সিজেন ট্যাঙ্কার ছিনতাইয়ের অভিযোগ।   

বেলা ১.৩০: উত্তরপ্রদেশে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকেই বিনামূল্যে করোনা টিকা দেওয়া হবে। ঘোষণা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের।
বেলা ১.০০:
ICMR-এর তরফে জানানো হল, করোনার একাধিক স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা রয়েছে কোভ্যাক্সিনের। এদিকে রাজ্য সরকার কোভিশিল্ডের প্রতি ডোজ ৪০০ টাকায় এবং বেসরকারি হাসপাতালগুলি প্রতি ডোজ ৬০০ টাকায় কিনতে পারবে বলে জানাল সেরাম ইনস্টিটিউট। 

বেলা ১২.৫০: রায়পুরের হাসপাতালগুলিতে অক্সিজেনের সরবরাহ বাড়াতে এক কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল।

বেলা ১২.৩০: ২৬ শে এপ্রিল জঙ্গিপুর মহকুমায় সপ্তম দফার নির্বাচন।তাঁর আগে করোনা আক্রান্ত হলেন জঙ্গিপুরের পুলিশ সুপার ওয়াই রঘুবংশী।

বেলা ১২.১০: পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করলেন জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা। জাপান সংবাদমাধ্যমের দাবি, এদেশে করোনার দাপটের জন্যই এমন সিদ্ধান্ত।

বেলা ১২.০০: অক্সিজেনের হাহাকারের মধ্যে মধ্যপ্রদেশের দামো জেলা হাসপাতাল থেকে চুরি গেল অক্সিজেনের সিলিন্ডার। ক্ষোভে কাজ বন্ধ করে দেন হাসপাতালের চিকিৎসা কর্মীরা। পুলিশ এসে পরিস্থিতি সামাল দিলে পরিষেবা স্বাভাবিক হয়। 

সকাল ১১.৫৫: দিল্লির হাসপাতালে মিটল অক্সিজেন সমস্যা। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, যে হারে রোগীর সংখ্যা বাড়ছে, তাতে দ্রুত ফুরিয়ে যেতে পারে অক্সিজেন।

সকাল ১১.৪৫: করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি।

সকাল ১১.৩০: প্রয়াত কবি শঙ্খ ঘোষ। বয় হয়েছিল ৮৯ বছর। দিনকয়েক আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। এদিন বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিখ্যাত কবি। 

সকাল ১১.০০: করোনা আক্রান্ত টলিপাড়ার অভিনেত্রী চৈতী ঘোষাল। বাড়িতেই আইসোলেশনে আছেন বলে জানিয়েছেন। অল্প জ্বর ছিল তাঁর, তবে এখন আগের তুলনায় ভাল আছেন।

সকাল ১০.৪০: ২৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ব্রিটেন যাওয়া ও আসার সমস্ত ফ্লাইট বাতিল করল এয়ার ইন্ডিয়া।

সকাল ১০.৩০: করোনা সংক্রমণের জের। হাওড়া ও শিয়ালদহ শাখায় বাতিল করা হল প্রচুর ট্রেন। হাওড়া ডিভিশনে বাতিল থাকছে ১৬ প্যাসেঞ্জার ট্রেন। বাতিল থাকছে ১৯ জোড়া ইএমইউ লোকাল। অন্যদিকে শিয়ালদহ ডিভিশনে বাতিল থাকবে ৩৩ জোড়া ই এম ইউ। সবমিলিয়ে একাধিক ট্রেন বাতিল হয়ে যাওয়ায় সমস্যায় পড়বেন নিত্যযাত্রীরা।

সকাল ১০.১৫: করোনা আক্রান্ত প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বাবা ও মা। রাঁচির বেসরকারি হাসপাতালে ভরতি তাঁরা।

সকাল ১০.১১: অ্যাপোলো ২৪৭-এর সঙ্গে যুক্ত সিনে কর্মী এবং সাংবাদিকদের করোনা টিকা দেওয়ার দায়িত্ব নিল সুপারস্টার চিরঞ্জীবীর করোনা ক্রাইসিস চ্যারিটি।

সকাল ৯.৫৫: গত ২৪ ঘণ্টায় দেশে ২ লক্ষ ৯৫ হাজার ৪১ জন করোনা (Corona virus) আক্রান্ত হয়েছেন। একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারালেন ২,০২৩ জন।

সকাল ৯.৪০: করোনা চিকিৎসায় ব্যবহৃত রেমডেসিভিরের উপর আমদানি শুল্ক (Customs Duty) কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

সকাল ৯.১৫: করোনা আবহে দেশবাসীকে বিশেষ বার্তা কংগ্রেস মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধীর। পরস্পরের পাশে দাঁড়ানোর আরজি জানিয়েছেন তিনি। সঙ্গে অক্সিজেনের ঘাটতি নিয়ে কেন্দ্রকে একহাত নেন তিনি।

সকাল ৯.০০: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় কোভিড যোদ্ধাদের জন্য যে জীবনবিমা চালু হয়েছিল, তার মেয়াদ এক বছর বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

সকাল ৮.৪৫: ফের অনির্দিষ্টকালের জন্য বেলুড়মঠ (Belur Math) বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে আপাতত ভক্তরা প্রবেশ করতে পারবেন না বেলুড়ে।

সকাল ৮.৩০: করোনার কবলে যাদবপুরের সিপিএম প্রার্থী সুজন চক্রবর্তী। মঙ্গলবার বুকের সিটি স্ক্যান করার পর চিকিৎসকের পরামর্শে বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালে ভরতি হন তিনি। আজ ভোররাতে তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে। আপাতত তিনি স্থিতিশীল বলে খবর। শরীরে করোনার মৃদু উপসর্গ রয়েছে।

সকাল ৮.৩০: করোনায় আক্রান্ত হলেন বনগাঁর প্রাক্তন তৃণমূল সাংসদ তথা অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সঙ্ঘাধিপতি মমতা ঠাকুর। রবিবার গভীর রাতে বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন তিনি৷ ঠাকুরবাড়ির পক্ষ থেকে জানানো হয়েছে, দিনকয়েক আগে তিনি বর্ধমানের প্রচারে গিয়েছিলেন। সোমবার গোবরডাঙ্গায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা ছিল। সেই সভায় গিয়েছিলেন মমতা ঠাকুর। সেখানে তাপমাত্রা পরীক্ষার সময় চিকিৎসকদের সন্দেহ হয়। মুখ্যমন্ত্রীর সভামঞ্চে না উঠে চলে আসেন তিনি। পরে করোনা পরীক্ষায় রিপোর্ট পজিটিভ আসে। 

Advertisement
Next