shono
Advertisement

Coronavirus Update: দেশের কোভিড গ্রাফে কোনও উন্নতি নেই, নতুন করে চোখ রাঙাচ্ছে নয়া সাব-ভ্যারিয়েন্ট

এই মুহূর্তে দেশে পজিটিভিটি রেট ১.১৩ শতাংশ।
Posted: 09:46 AM Oct 21, 2022Updated: 10:08 AM Oct 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আলোর উৎসবের আগে দেশের কোভিড (COVID-19) গ্রাফ যথেষ্ট উদ্বেগজনক। বস্তুত দৈনিক পরিসংখ্যানে তেমন কোনও ওঠাপড়া নেই। দেশের সাম্প্রতিকতম করোনা পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা দু’হাজারের বেশিই। বৃহস্পতিবারও প্রায় একইরকম ছিল সংক্রমণের মাত্রা। পজিটিভিটি রেট, অ্যাকটিভ কেসের পরিসংখ্যানে তেমন উন্নতি নেই।

Advertisement

শুক্রবার দেশের স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে (Coronavirus) সংক্রমিত হয়েছেন ২,১১৯ জন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ২,১৪১। একদিনে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ২৫৮২ জন। সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। সক্রিয় করোনা রোগীর সংখ্যা এই মুহূর্তে ২৫ হাজার ৩৭, যা মোট আক্রান্তের তুলনায় ০.০৬ শতাংশ। দৈনিক পজিটিভিটি রেট ১.১৩ শতাংশ। আর সাপ্তাহিক হার ০.৯৭%। 


এদিকে, মহারাষ্ট্রে দাপট দেখাতে শুরু করেছে ওমিক্রনের (Omicron) অতি বিপজ্জনক XBB সাব ভ্যারিয়েন্ট। ইতিমধ্যেই বিশ্বের বেশ কয়েকটি দেশে ওমিক্রনের এই উপপ্রজাতি মাথাচাড়া দিয়ে উঠেছে। বৃহস্পতিবার পর্যন্ত মহারাষ্ট্রে ১৮ জনের শরীরে XBB ভাইরাসের হদিশ মিলেছিল। যার জেরে দীপাবলির আগে উদ্বেগ বাড়ছে। 

[আরও পডুন: কংগ্রেস নির্বাচনে বেনিয়মের অভিযোগ, থারুরকে ‘দু’মুখো’ বলে কটাক্ষ নির্বাচনী আধিকারিকের]

এদিকে মহামারীকে নির্মূল করার লক্ষ্যে টিকাকরণ চলছে  জোরকদমেই। ইতিমধ্যে দেশে করোনা টিকার (Corona vaccine) ২১৯ কোটি ৫০ লক্ষের বেশি ডোজ দেওয়া হয়েছে। কেবল ২৪ ঘণ্টাতেই ৪ লক্ষ ৬৩ হাজার তিনশোর বেশি ডোজ পেয়েছেন দেশবাসী। তবে সম্প্রতি জনতার মধ্যে বুস্টার বা প্রিকশন ডোজ নেওয়ার আগ্রহ কমছে বলেও লক্ষ্য় করেছে কেন্দ্র। তবে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে প্রত্যেকেই যাতে অন্তত একটি ডোজ পায়, সেদিকেও নজর রয়েছে।

[আরও পডুন: তোলা হচ্ছে চাঁদা, প্রতিমাকে সাজানোর ভার পুরোহিতের, কেমন চলছে অনুব্রতহীন কালীপুজোর প্রস্ততি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement