কড়া নজরে চিন, সীমান্ত লাগোয়া অরুণাচলের গ্রামে সামরিক ঘাঁটি বানাচ্ছে ভারত

03:53 PM Jan 30, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচলের বিতর্কিত অঞ্চলে গ্রাম বানিয়েছে চিন (China)। লালফৌজের গতিবিধির দিকে কড়া নজর রাখতে এবার অরুণাচল সীমান্ত লাগোয়া গ্রামে সামরিক ঘাঁটি বানাতে শুরু করল ভারত। সেই উদ্দেশ্যে সংশ্লিষ্ট গ্রামটি ফাঁকা করার নির্দেশিকারও জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রক।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অরুণাচলের (Arunachal) পশ্চিম সিয়াং জেলায় ইয়রনি টু গ্রামে ঘাঁটি বানাচ্ছে ভারতীয় সেনা (Indian Army)। উপগ্রহ চিত্রে সেই ছবি ধরা পড়েছে। ইয়রনি টু গ্রামটি ভারত-চিন সীমান্ত থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। ১৫০ জনের বাস ওই গ্রামে। ইতিমধ্যে তাঁদের গ্রাম খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : ২৬ জানুয়ারির ব়্যালিতে গুলিই করা হয়েছিল কৃষককে, ময়নাতদন্তের রিপোর্টকে চ্যালেঞ্জ জানাল পরিবার]

উল্লেখ্য, নিয়াংচিতে সামরিক গ্রাম তৈরি করেছে চিন। সম্প্রতি উপগ্রহ চিত্রে সেই ছবি ধরা পড়েছিল। এর পরই সীমান্ত লাগোয়া গ্রামে সামরিক ঘাঁটি বানানোর সিদ্ধান্ত নিল ভারত। ডেটরেসফা নামে এক ওয়েবসাইট যারা ইনটালিজেন্স সংক্রান্ত বিষয় খবর রাখে তাদের তরফে অরুণাচলে ভারতীয় সেনার গতিবিধির উপগ্রহ চিত্র প্রকাশ করা হয়েছে। সীমান্তে চরম উত্তেজনার মাঝে এই সামরিক ঘাঁটি বানানোর উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertising
Advertising

Fair Compensation and Transparency in Land Acquisition Rehabilitation and Resettlement Act, 2013 বা LARR Act অনুযায়ী জমি অধিগ্রহণের জন্য গ্রামোন্নয়ন মন্ত্রক প্রতিরক্ষা মন্ত্রককে উপযুক্ত কর্তৃপক্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, LARR Act কেন্দ্রকে বিশেষ ক্ষমতা দিয়েছে। সেই ক্ষমতা বলে গ্রামসভার বৈঠক ছাড়াই প্রতিরক্ষা, রেলপথ ও যোগাযোগরক্ষার পরিকাঠামো তৈরির জন্য জমি অধিগ্রহণ করতে পারে সরকার। তবে্ সেই জমির পরিবর্তে উপযুক্ত ক্ষতিপূরণও দেওয়া হয়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : দিল্লি বিস্ফোরণের দায় স্বীকার করল জইশ-উল-হিন্দ, টেলিগ্রাম চ্যাটে মিলল তথ্য]

সম্প্রতি অরুণাচলের বিতর্কিত অঞ্চলে চিন গ্রাম তৈরি করেছে দাবি করা হয়েছিল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে। তাদের তরফে উপগ্রহ থেকে তোলা দু’টি ছবিও প্রকাশ করা হয়। যার একটি ২০১৯ সালের ২৬ আগস্ট তোলা। অন্যটি তোলা হয়েছে গত নভেম্বরে। ওই ছবি দু’টি প্রকাশ করে দাবি করা হয়েছিল চিনের তৈরি ওই নতুন গ্রামে রয়েছে ১০১টি বাড়ি। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next