shono
Advertisement

‘দেশের স্বার্থে পালটানো যেতেই পারে নিয়ম’, CDS নিয়োগ নিয়ে আইন সংশোধনের প্রস্তাব কেন্দ্রের

বিপিন রাওয়াতের মৃত্যুর পর থেকে ফাঁকা রয়েছে সিডিএসের পদ।
Posted: 05:34 PM Jun 07, 2022Updated: 05:34 PM Jun 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের ডিসেম্বরে হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয় বিপিন রাওয়াতের। তারপর থেকেই ফাঁকা রয়েছে চিফ অফ ডিফেন্স স্টাফের (CDS) পদটি। ভারতের নতুন সিডিএস হিসাবে কে নিযুক্ত হবেন, সেই নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছে। এর মধ্যেই সিডিএস পদে নিয়োগ নিয়ে নতুন ঘোষণা করেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক (Defense Ministry)। বলা হয়েছে, দেশের স্বার্থে নিয়মের কিছু অদল বদল করা যেতেই পারে।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হচ্ছে, “চিফ অফ ডিফেন্স স্টাফ নিযুক্ত করার পদ্ধতিতে কিছু সংশোধন করা হবে। সেই মর্মেই বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। বর্তমানে লেফটেন্যান্ট জেনারেল হিসাবে কাজ করা অফিসাররা এই পদে নিযুক্ত হতে পারেন। এছাড়াও লেফটেন্যান্ট জেনারেল হিসাবে যাঁরা অবসর নিয়েছেন, কিন্তু ৬২ বছর বয়স হয়নি, তাঁরাও এই পদের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।”

[আরও পড়ুন: কিশোরীকে দিনের পর দিন ধর্ষণ সৎ বাবার, ডিম্বাণু বিক্রিতে বাধ্য করে কাঠগড়ায় মা]

পরবর্তী সিডিএস হিসাবে সবচেয়ে এগিয়ে ছিলেন বর্তমান সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে (M M Naravane) । কিন্তু সিডিএস পদে নিযুক্ত হওয়ার জন্য ন্যূনতম বয়স হয়নি তাঁর। বিশেষজ্ঞরা মনে করেছেন, তাঁকে সিডিএস পদে নিযুক্ত করার জন্যই আইন সংশোধনের প্রস্তাব করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। 

আমৃত্যু জেনারেল বিপিন রাওয়াতই (Bipin Rawat) চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান ছিলেন। সেনা সর্বাধিনায়ক থাকাকালীনই এই দায়িত্ব সামলাতেন তিনি। গত ৮ ডিসেম্বর রাওয়াতের প্রয়াণের পর থেকেই পদটি ফাঁকা ছিল। সিনিয়রিটির ভিত্তিতে ওই পদে জেনারেল নারাভানেকে কেন্দ্র দায়িত্ব দিয়েছেন বলে দাবি সূত্রের। নারাভানে ছাড়া এই কমিটির বাকি দুই সদস্য বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী (VR Choudhury) এবং নৌসেনা প্রধান অ্যাডমিরাল জেনারেল আর হরি কুমার (R Hari Kumar) ওই কমিটির সদস্য। তাঁরা নারাভানের থেকে অনেক পরে নিজ নিজ বাহিনীর প্রধানের দায়িত্ব নিয়েছেন।

[আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারের কর্মীরা এবার বেতন ছাড়াও পাবেন অতিরিক্ত ৩০ হাজার টাকা, জানুন কী শর্তে

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement