shono
Advertisement

আয়কর মামলায় বড় ধাক্কা গান্ধীদের, সোনিয়া-রাহুলদের আরজি খারিজ হাই কোর্টে

আয়কর নির্ধারণ মামলা হস্তান্তরে আয়কর দপ্তরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন গান্ধীরা।
Posted: 03:54 PM May 26, 2023Updated: 03:55 PM May 26, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: গান্ধী পরিবার ও অন্যান্যদের আয়কর নির্ধারণ সংক্রান্ত পিটিশন খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। বিচারপতি মনমোহন ও দীনেশ কুমার শর্মার ডিভিশন বেঞ্চে শুক্রবার রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, সোনিয়া গান্ধী, সঞ্জয় গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট, আপ-সহ অন্যান্যদের দায়ের করা আরজি খারিজ হয়ে গিয়েছে।

Advertisement

আয়কর দপ্তর (Income tax) আয়কর নির্ধারণ মামলা হস্তান্তরের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নিয়েছিল তাকেই চ্যালেঞ্জ করেছিল গান্ধী পরিবার-সহ বাকিরা। ‘ফেসলেস অ্যাসেসমেন্ট’ থেকে ‘সেন্ট্রাল সার্কলে’ তা ট্রান্সফার করার সিদ্ধান্তের প্রতিবাদ করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন গান্ধীরা (Gandhi family)। তাঁদের পাশাপাশি আপ কিংবা সঞ্জয় গান্ধী মেমোরিয়াল ট্রাস্টের মতো পাঁচটি অলাভজনক সংস্থাও চ্যালেঞ্জ করেছিল আয়কর দপ্তরের সিদ্ধান্তকে। কিন্তু শুক্রবার নয়া সিদ্ধান্তকেই বজায় রাখার নির্দেশ দিয়ে গান্ধী ও অন্যদের আর্জি খারিজ করে দিল উচ্চ আদালত। এদিন হাই কোর্ট জানিয়ে দিয়েছে, আইন মেনে ও অপেক্ষাকৃত ভাল সমন্বয়ের কথা ভেবেই এই হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে আয়কর দপ্তর। তাই তা বজায় রাখা হচ্ছে।

[আরও পড়ুন: ‘কাশ্মীরের থেকেও ভয়ঙ্কর পরিস্থিতি বাংলায়!’ মুক্তি পেল ‘দ্য ডায়রি অফ ওয়েস্ট বেঙ্গল’ ছবির ট্রেলার]

উল্লেখ্য,এই সিদ্ধান্তের ফলে ধাক্কা খেলেন গান্ধীরা। যে পাঁচটি অলাভজনক সংস্থা আদালতের দ্বারস্থ হয়েছিল সবগুলিই গান্ধী পরিবারের সঙ্গে সম্পর্কিত। সেগুলির নাম সঞ্জয় গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট, রাজীব গান্ধী ফাউন্ডেশন, রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট, ইয়ং ইন্ডিয়ান ও জওহরলাল ভবন ট্রাস্ট।

[আরও পড়ুন: নেই কূটনৈতিক পাসপোর্ট, ৩ বছর আমজনতার মতো বিদেশ সফর রাহুলের, ছাড়পত্র আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement