shono
Advertisement

‘গণতন্ত্রের শ্বাসরোধ করা হচ্ছে’, সাংসদের সাসপেন্ড হওয়া প্রসঙ্গে তোপ সোনিয়ার

'ওঁরা বড় বেশি প্রশ্ন করছিলেন', সাসপেন্ড সাংসদদের খোঁচা হেমার।
Posted: 11:16 AM Dec 20, 2023Updated: 11:16 AM Dec 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ইতিহাসে বেনজির ঘটনা। চলতি অধিবেশনে সাসপেন্ড হয়েছেন ১৪১ জন সাংসদ। বুধবার মোদি সরকারকে তোপ দাগলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। দাবি করলেন, গণতন্ত্রের শ্বাসরোধ করছে মোদি সরকার।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? সাংসদদের সাসপেন্ড করা প্রসঙ্গে সোনিয়াকে (Sonia Gandhi) বলতে শোনা গিয়েছে, ”সরকার (Modi Government) গণতন্ত্রের শ্বাসরোধ করছে। এর আগে কক্ষের এতজন বিরোধী সদস্যকে সাসপেন্ড করা হয়নি। এবং তাও একটা সম্পূর্ণ যুক্তিসঙ্গত এবং ন্যায্য দাবির জন্য।”

[আরও পড়ুন: নরম হিন্দুত্বের লাইনেই বিপর্যয়, তিন রাজ্যে বিপর্যয়ে শরিকদের নিশানায় কংগ্রেস]

উল্লেখ্য, সংসদের মধ্যে স্মোক বম্ব নিয়ে দুই ব্যক্তির হানা দেওয়ার ঘটনা নিয়ে উত্তাল গোটা দেশ। এই ঘটনায় বিশেষ আলোচনা চেয়ে একাধিকবার সুর চড়িয়েছে বিরোধীরা। হামলা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জবাবদিহি চেয়েছেন তাঁরা। সেকথা মনে করিয়ে সোনিয়া বলছেন, ”সমস্ত বিরোধী সাংসদ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লোকসভায় ঘটা অনভিপ্রেত ঘটনা নিয়ে বিবৃতি চেয়েছিলেন।” আর এজন্য এতজন সাংসদের সাসপেন্ড হওয়ার ঘটনায় সরকারকে কাঠগড়ায় তুলছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

প্রসঙ্গত, ভারতের ইতিহাসে এমন নজির নেই। কংগ্রেস নেতা তথা সাংসদ মণীশ তিওয়ারির কথায়, ‘পুলিশ রাষ্ট্রের পথে নিয়ে যাওয়া হচ্ছে দেশকে।’ গোটা ঘটনায় উত্তাল দেশের রাজনৈতিক মহল। এই পরিস্থিতিতে বিজেপি সাংসদ অভিনেত্রী হেমা মালিনী (Hema Malini) এই ঘটনায় বিবৃতি দিতে গিয়ে বলেছেন, ”ওঁরা অনেক প্রশ্ন করছিলেন এবং অদ্ভুত আচরণ করছিলেন। তাই সাসপেন্ড করা হয়েছে। সাসপেন্ড হয়েছেন মানেই তাঁরা ভুল কিছু করেছেন। সংসদের নিয়ম মেনেই সকলকে চলতে হবে।”

[আরও পড়ুন: প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারবেন না ‘অযোগ্য’ ট্রাম্প! নজিরবিহীন রায় আমেরিকায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement