shono
Advertisement
Doordarshan

দূরদর্শনের গৈরিকীকরণ! লোগো বিতর্কে মুখ খুললেন প্রসার ভারতীর প্রধান

Published By: Sulaya SinghaPosted: 01:11 PM Apr 20, 2024Updated: 01:32 PM Apr 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রায়ত্ত জাতীয় সম্প্রচার সংস্থা দূরদর্শনের অন্যতম ‘ফ্ল্যাগশিপ চ্যানেল’ ডিডি নিউজ। ভোট মরশুমের মাঝেই সেই চ্যানেলের মোড়ক-চেহারা পালটে ফেলার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। ডিডি নিউজের লাল লোগো রাতারাতি বদলে হয়ে যায় গেরুয়া। আর সেই পদক্ষেপ ঘিরেই তুঙ্গে বিতর্ক। এবার এ নিয়ে মুখ খুললেন প্রসার ভারতীর বর্তমান প্রধান।

Advertisement

একটি সোশাল মিডিয়া পোস্টে ডিডি নিউজের তরফে বলা হয়েছে, নতুন রূপে সামনে এলেও তাদের মান একই থাকবে। পোস্টে লেখা হয়েছে, ‘একটি সংবাদ যাত্রার জন্য প্রস্তুত হোন যা আগে কখনও হয়নি...। সম্পূর্ণ নতুন ডিডি নিউজের অভিজ্ঞতা নিন। আমাদের বলার সাহস আছে, আমরা গতির চেয়েও নির্ভুল, দাবির চেয়েও তথ্য, চাঞ্চল্যের চেয়েও সত্যের উপর জোর দিই। কারণ ডিডি নিউজে যদি কোনও খবর থাকে, সেটি সত্য।’ কিন্তু ডিডি নিউজ যা-ই বলুক, তাতে সমালোচনা থামছে না। লোগোর রং বদলের সময় নিয়ে কেউ কেউ প্রশ্ন তুলে দেন।

[আরও পড়ুন: আদালতে চলছে ট্রাম্পের বিচার, বাইরে গায়ে আগুন দিলেন যুবক!]

প্রসার ভারতীর প্রাক্তন সিইও তথা তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকার এক্স হ্যান্ডলে ক্ষোভ উগড়ে দিয়ে লেখেন, ‘জাতীয় সম্প্রচারক দূরদর্শন ঐতিহাসিক ফ্ল্যাগশিপ লোগোকে গেরুয়া রং করেছে! প্রাক্তন সিইও হিসাবে আমি এর গৈরিকীকরণ দেখছি খুবই আশঙ্কা নিয়ে। উপলব্ধি করছি যে, এটা আর প্রসার ভারতী নয়, এটা প্রচার ভারতী!’ জাতীয় পতাকায় গেরুয়া রং রয়েছে। কিন্তু শাসকদল বিজেপিও তা বহুল ব্যবহারে অভ্যস্ত। মূলত হিন্দুত্ববাদী সমস্ত দলই গেরুয়া রংকে একচেটিয়া ব্যবহার করে আসছে দীর্ঘদিন ধরে।

ফলে এহেন পদক্ষেপ দেশকে গৈরিকীকরণের পথে নিয়ে যাওয়ার প্রচেষ্টা বলে সমালোচনা করা হয়।
এরই মধ্যে মুখ খুললেন প্রসার ভারতীর বর্তমান প্রধান। তাঁর দাবি, এর সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। উলটে তিনি বলে দেন, গেরুয়া নয়, লোগোর রং আসলে কমলা। পাশাপাশি তিনি এও বলেন, শুধু লোগো নয়, দপ্তরের আনাচে-কানাচের ভোল বদলে ফেলা হয়েছে। 

[আরও পড়ুন: কাকভোরে কালীগঞ্জে বিষ্ফোরণে উড়ল সোনার দোকান, ঝলসে গেলেন মালিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভোট মরশুমের মাঝেই সেই চ্যানেলের মোড়ক-চেহারা পালটে ফেলার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার।
  • ডিডি নিউজের লাল লোগো রাতারাতি বদলে হয়ে যায় গেরুয়া। আর সেই পদক্ষেপ ঘিরেই তুঙ্গে বিতর্ক।
  • এবার এ নিয়ে মুখ খুললেন প্রসার ভারতীর বর্তমান প্রধান।
Advertisement