shono
Advertisement

সফল কপ্টার থেকে দেশি মিসাইল ছোড়ার পরীক্ষা, ভারতীয় সেনার মুকুটে নয়া পালক

গতিবেগ আলোর চেয়েও বেশি বিধ্বংসী নয়া ক্ষেপণাস্ত্রের।
Posted: 07:51 PM Nov 21, 2023Updated: 07:52 PM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভর ভারতের শপথে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনা। প্রতিরক্ষা বিষয়ক গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও-র (DRDO) সহযোগিতায় এবার একটি সিকিং ৪২বি হেলিকপ্টার থেকে ছোড়া হল দেশিয় প্রযুক্তিতে তৈরি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। সেনা এই সফল পরীক্ষা চালাল প্রথমবার। ভারতীয় সেনা জানিয়েছে, নিখুঁত লক্ষ্যে আঘাত করেছে বিধ্বংসী ওই ক্ষেপণাস্ত্র।

Advertisement

উল্লেখ্য, ডিআরডিও তৈরি করেছে এই এনএএসএম-এসআর (NASM-SR) বা নাভাল অ্যান্টি-শিপ মিসাইল-শর্ট রেঞ্জ। যুদ্ধবিমান নয়, সেনার হেলকপ্টার থেকেই এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যাবে। যা শত্রপক্ষকে চোখের নিমেষে নিশ্চিহ্ন করতে সক্ষম। দীর্ঘদিন ধরেই মিশাইল ও হেলকপ্টারের যুগলবন্দির অপেক্ষায় ছিল সেনা। ২১ নভেম্বরের সফল পরীক্ষায় সেই অপেক্ষা কাটল বলেই মনে করা হচ্ছে।

 

[আরও পড়ুন: ‘আপনি সত্যিই অগ্নিকন্যা’, মমতার ভূয়সী প্রশংসা আম্বানির, আরও ২০ হাজার কোটি লগ্নির ঘোষণা]

উল্লেখ্য, এনএএসএম-এসআর মিসাইলের পাল্লা ৫৫ কিলোমিটার অবধি। গতি মাক ০.৮, অর্থাৎ আলোর গতিবেগের ০.৮ গুণ বেশি। ইনফ্রা-রেড ইমেজিং প্রযুক্তির ব্যবহারের ফলে জ্যামার ব্যবহার করেও এই মিসাইল প্রতিরোধ করা যায় না। প্রাথমিকভাবে হেলিকপ্টার থেকে ছোড়ার জন্য তৈরি করা হলেও সহজেই মিসাইলটি জাহাজ এবং স্থলযান থেকেও ছোড়া যায়।

 

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহেও ভারত-রাশিয়ার বাণিজ্যে ব্যাপক বৃদ্ধি, উচ্ছ্বসিত রুশ রাষ্ট্রদূত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement