shono
Advertisement

হোয়াটসঅ্যাপে ভিডিও কল, লাস্যের হাতছানি, পাকিস্তানকে প্রতিরক্ষার গোপন নথি পাচার DRDO’র বিজ্ঞানীর

ডিআরডিও'র বিজ্ঞানীর বিরুদ্ধে পেশ করা হয়েছে চার্জশিট।
Posted: 04:23 PM Jul 08, 2023Updated: 04:23 PM Jul 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেমের ফাঁদ পাতা ভুবনে। আর সেই ফাঁদে পা দিয়েই প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry) গোপন নথি পাকিস্তানের (Pakistan) হাতে তুলে দিলেন DRDO’র বিজ্ঞানী প্রদীপ কুরুলকর! এমনটাই অভিযোগ তাঁর বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে চার্জশিটে পেশ করেছে মহারাষ্ট্র পুলিশের জঙ্গি দমন শাখা তথা ATS। সেখানে এই অভিযোগই আনা হয়েছে অভিযুক্ত বিজ্ঞানীর বিরুদ্ধে। প্রসঙ্গত, ওই বিজ্ঞানীকে গ্রেপ্তার করা হয়েছিল ৩ মে। সেই থেকে বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি।

Advertisement

ঠিক কী অভিযোগ ৬০ বছর বয়সি ওই বিজ্ঞানীর বিরুদ্ধে? তাঁর সঙ্গে আলাপ হয়েছিল জনৈক জারা দাশগুপ্তর। সামনাসামনি নয়। হোয়াটসঅ্যাপে। ক্রমে সেই আলাপ গড়ায় প্রেমের দিকে। জারা নিজের পরিচয় দিয়েছিল ব্রিটেনে বসবাসকারী একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে। সে নিয়মিত অশ্লীল মেসেজ ও ভিডিও পাঠাত অভিযুক্ত বিজ্ঞানীকে। ভয়েস ও ভিডিও কলেও চলত আলাপ। সম্পর্কের ফাঁদে পড়ে প্রদীপ এরপর ডিআরডিও’র গোপন ও স্পর্শকাতর তথ্য জারাকে পাঠাতে থাকেন। আসলে ওই তরুণী একজন আইএসআই এজেন্ট। প্রেমের ‘টোপ’ দিয়ে সে এভাবেই হাতিয়ে নিতে থাকে তথ্য। যার মধ্যে রয়েছে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র, ড্রোন, ব্রাহ্মোস ও অগ্নি মিসাইল সংক্রান্ত নানা গোপন তথ্য। ২০২২ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত চলেছিল এই আলাপ। এমনটাই জানানো হয়েছে চার্জশিটে।

[আরও পড়ুন: হরিয়ানায় ভয়াবহ পথ দুর্ঘটনা, বাস-গাড়ির মুখোমুখি সংঘর্ষে মৃত ৮]

পাশাপাশি চার্জশিটে আরও বলা হচ্ছে, ২০২৩ সালে প্রদীপের বিরুদ্ধে তদন্ত শুরু করে ডিআরডিও। এই সময় বিপদ বুঝে জারার নম্বর নাকি ব্লক করে দেন অভিযুক্ত বিজ্ঞানী। যদিও তারপরও অন্য নম্বর থেকে তরুণী জানতে চায়, তিনি কেন ব্লক করেছেন তার নম্বর। সেই নম্বরেও ওই বিজ্ঞানীর সঙ্গে এরপর কথোপকথন চলে পাক তরুণীর। তার সঙ্গে নিজের ব্যক্তিগত ও অফিসিয়াল সমস্ত পরিকল্পনাও ফাঁস করে দেন। ফাঁস করেন লোকেশনও।

[আরও পড়ুন: মুখে প্রস্রাব কাণ্ড: বিজেপি নেতার মুক্তির দাবিতে সরব সেই আদিবাসী যুবকই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement