shono
Advertisement
DRDO

নৌসেনার অস্ত্রভাণ্ডারে 'SMART' সদস্য, সফল উৎক্ষেপণ DRDO-এর মারণ মিসাইলের

শত্রু শিবিরের ঘুম ছুটিয়ে দেশের নৌসেনার অস্ত্র ভাণ্ডারে নয়া সদস্য।
Posted: 04:19 PM May 01, 2024Updated: 04:19 PM May 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শত্রু শিবিরের ঘুম ছুটিয়ে দেশের নৌসেনার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হতে চলেছে আরও এক মারণাস্ত্র। শত্রুপক্ষের ডুবোজাহাজ ধ্বংসকারী সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ টর্পেডো (SMART)-এর সফল উৎক্ষেপণ করল ভারত। বুধবার সকাল সাড়ে ৮ টা নাগাদ ওড়িশার (Odisha) বালাসোরে ডঃ এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে এই মারণাস্ত্রের সফল উৎক্ষেপণ করে ডিআরডিও (DRDO)।

Advertisement

সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক এই মিসাইল। এর ডিজাইন করা হয়েছে ডিআরডিও-এর তরফে। কম ওজনের এই টর্পেডো মিসাইল শত্রুপক্ষের ডুবোজাহাজ ধ্বংস করতে অত্যন্ত দক্ষ। গ্রাউন্ড মোবাইল লঞ্চারের সাহায্যে এই মিসাইল উৎক্ষেপণ করা হয়। এতে রয়েছে প্যারাশুট বেসড রিলিজ সিস্টেম ও নেভিগেশন। যার সাহায্যে শত্রুর বুকে নির্ভুল লক্ষ্যে আঘাত হানতে সফল হবে সেনাবাহিনী। এই অস্ত্রের সফল উৎক্ষেপণ দেশের নৌবাহিনীকে বেশ কয়েক কদম এগিয়ে দেবে বলে অনুমান করছে বিশেষজ্ঞ মহল।

[আরও পড়ুন: ‘বেশি বাচ্চা শুধু মুসলিমদের হয় না, আমারও ৫ সন্তান’, মোদিকে জবাব খাড়গের]

SMART-এর সফল উৎক্ষেপণের পর ডিআরডিও-এর পাশাপাশি এই কর্মকাণ্ডে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, 'অত্যাধুনিক মিসাইল আমাদের নৌবাহিনীর শক্তিকে আরও বাড়িয়ে তুলবে।' সম্মিলিত প্রচেষ্টায় এই সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছেন, ডিআরডিও-এর চেয়ারম্যান।

[আরও পড়ুন: নিউজক্লিকের এডিটরের লস্কর যোগ! ৮০০ পাতার চার্জশিট পেশ দিল্লি পুলিশের]

সাম্প্রতিক সময়ে বঙ্গোপসাগরে চিনা আগ্রাসন যথেষ্ট চিন্তার বিষয় ভারতের কাছে। আন্তর্জাতিক জলসীমায় চিনা আগ্রাসনের বিরুদ্ধে বহুবার সরব হয়েছে উপকূলবর্তী একাধিক দেশ। একইসঙ্গে ইজরায়েল ও প্যালেস্টাইন যুদ্ধের মাঝে জলদস্যুদের দাপট বেড়েছে আরব সাগরেও। জলসীমায় অগ্নিগর্ভ অবস্থার মাঝেই ভারতের হাতে এল মারণ মিসাইল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • SMART-এর সফল উৎক্ষেপণ ডিআরডিও-এর।
  • সকাল সাড়ে ৮ টা নাগাদ ওড়িশা উপকূল থেকে উৎক্ষেপণ করা হয় এই মারণাস্ত্রের।
  • DRDO-এর সকল সদস্যকে অভিনন্দন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
Advertisement