shono
Advertisement

আইনজীবী সঞ্জয় বসুর রক্ষাকবচের বিরোধিতা, হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ইডি

আগামী সপ্তাহে এই মামলার শুনানির সম্ভাবনা।
Posted: 12:46 PM Mar 18, 2023Updated: 05:36 PM Mar 18, 2023

গোবিন্দ রায়: আইনজীবী সঞ্জয় বসুর আইনি রক্ষাকবচের বিরোধিতা করে এবার সুপ্রিম কোর্টের (Supreme Court)  দ্বারস্থ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। আগামী সপ্তাহে এই মামলা শুনানির সম্ভাবনা। রাজ্য সরকারের প্যানেলভুক্ত আইনজীবী সঞ্জয় বসুর বিরুদ্ধে ভুয়ো অর্থলগ্নি সংস্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইডি (ED) তদন্ত শুরু করে। কিন্তু তাতে স্থগিতাদেশ জারি করে হাই কোর্টে। তারই বিরোধিতা করে ইডি শনিবার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল।

Advertisement

ভুয়ো অর্থলগ্নি সংস্থার একাধিক মামলায় আইনজীবী ছিলেন সঞ্জয় বসু। সেই সূত্র ধরেই ইডির স্ক্যানারে আসেন তিনি। ১ মার্চ তাঁর বাড়ি গিয়ে দিনভর বসিয়ে জেরা করেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তদন্তকারীরা। প্রায় ২৩ ঘণ্টা তল্লাশি চলে তাঁর বাড়িতে। তারপর ফের ১০ মার্চ সঞ্জয় বসুকে ইডির দপ্তরে সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছিল।

[আরও পড়ুন: সাইবার নিরাপত্তা ভাঙার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি!]

সেই নোটিসকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) যান সরকারি প্যানেলভুক্ত আইনজীবী সঞ্জয় বসু। গ্রেপ্তারির আশঙ্কায় সঞ্জয় বসু আগাম জামিনের আবেদন করেন। সেই মামলায় ইডি সমনের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ (Stay order) জারি করে আদালত। বলা হয়, আদালতের পরবর্তী নির্দেশ ছাড়া এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সামনে হাজিরা দিতে হবে না আইনজীবীকে। এমনকী, আদালতের নির্দেশ ছাড়া তাঁর অফিস ও বাড়িতে কোনও তল্লাশি করতে পারবে না ইডি।

[আরও পড়ুন: শান্তনুর সম্পত্তির খোঁজে হুগলি জুড়ে তল্লাশি ইডির, বাড়ির তালা ভেঙে ঢুকলেন আধিকারিকরা]

সঞ্জয় বসুকে কেন রক্ষাকবচ দেওয়া হল, ইডির তরফে এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement