shono
Advertisement
Election Commission

পাঁচদফা ভোটের সম্পূর্ণ তথ্যপ্রকাশ, 'অপপ্রচারে'র বিরুদ্ধে কড়া জবাব কমিশনের

Published By: Kishore GhoshPosted: 05:30 PM May 25, 2024Updated: 06:59 PM May 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট সংক্রান্ত তথ্য প্রকাশ নিয়ে অভিযোগ উঠেছিল নির্বাচন কমিশনের (Election Commission) বিরুদ্ধে। ভোটপর্ব শেষের বেশ কয়েক দিন পরে প্রথম দু’ফার ভোটের হার বৃদ্ধি নিয়ে দেশ জুড়ে সন্দেহ তৈরি হয়েছিল। এমনকী মামলা হয় সুপ্রিম কোর্টে (Supreme Court)। এই আবহে পাঁচদফা ভোটের সম্পূর্ণ তথ্য প্রকাশ করে বিরোধী দলগুলির 'অপপ্রচারে'র বিরুদ্ধে কড়া জবাব দিল কমিশন।

Advertisement

শনিবার পাঁচদফা ভোটের যাবতীয় সংখ্যাতত্ত্ব প্রকাশ করল কমিশন। এইসঙ্গে কমিশনের তরফে জানানো হয়, ভোটের তথ্য জানার সম্পূর্ণ অধিকার রয়েছে প্রার্থী এবং ভোটারদের। কমিশন আরও দাবি করে, ভোটের হিসেব দিতে বিন্দুমাত্র দেরি করেনি তারা। প্রত্যেক দফায় সকাল সাড়ে ৯টা থেকে সেই হিসেব কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। কমিশন মন্তব্য করে, "নির্বাচনী প্রক্রিয়াকে ব্যহত করতে অপপ্রচার চালানো হয়েছে।" এইসঙ্গে নির্বাচনী গণতন্ত্রের প্রতি দায়িত্বশীল কমিশন, একথাও জানানো হয়।

Commission releases absolute number of voters for all completed phases of General Elections 2024

Details :https://t.co/z0QVHGM41Z

 

[আরও পড়ুন: পোর্শেকাণ্ডের মধ্যেই ফের মহারাষ্ট্রে যুবকের গাড়ি পিষল ৭ জনকে! সংকটজনক তিন মাসের শিশু]

যদিও কংগ্রেস, তৃণমূল-সহ বিভিন্ন বিরোধী দল কমিশনের এই কাজ নিয়ে সংশয় প্রকাশ করে। প্রশ্ন তোলে নির্বাচন কমিশনের বিশ্বাসযোগ্যতা নিয়ে। সেই আবহে ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস’ নামে এক সংস্থা সুপ্রিম কোর্টে মামলা করে। বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচারপতি সতীশচন্দ্র শর্মার ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়েছিল। যদিও শীর্ষ আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করতে চায়নি। বরং সংস্থার উপর আস্থা রাখতে বলে। এই সঙ্গে মামলা খারিজ করে দেয়। এই আবহে শনিবার বিগত পাঁচদফা নির্বাচনের আগে ভোটের হিসেব দিল কমিশন। তাদের বিরুদ্ধে 'অপপ্রচার' নিয়েও সরব হন কমিশনের কর্তারা।

 

[আরও পড়ুন: থেকেছেন মোদি, বছর ঘুরলেও বাকি ৮০ লাখের বিল! আইনি পদক্ষেপের হুঁশিয়ারি হোটেলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কংগ্রেস, তৃণমূল-সহ বিভিন্ন বিরোধী দল কমিশনের এই কাজ নিয়ে সংশয় প্রকাশ করে।
  • শনিবার পাঁচদফা ভোটের যাবতীয় সংখ্যাতত্ত্ব প্রকাশ করল কমিশন।
Advertisement