shono
Advertisement

ভোট ঘোষণা হতেই ডিজি রাজীব কুমারকে সরাল কমিশন, স্বরাষ্ট্রসচিব বদল মোদি ও যোগী রাজ্যে

রাজ্যের পরবর্তী ডিজি কে হবেন, তা বাছাই করতে আজ অর্থাৎ বিকেল চারটের মধ্যে রাজ্যকে তিনটি নাম পাঠাতে  নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসনিক মহলে কান পাতলে তিনজনের নাম শোনা যাচ্ছে। বদল ৫ রাজ্যের স্বরাষ্ট্র সচিবও।
Posted: 02:33 PM Mar 18, 2024Updated: 06:53 PM Mar 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট ঘোষণা হতেই রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরাল কমিশন। ভোটের আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই প্রশাসনিক রদবদল ঘটাল জাতীয় নির্বাচন কমিশন। পরবর্তী ডিজি কে হবেন, তা বাছাই করতে আজ অর্থাৎ বিকেল চারটের মধ্যে রাজ্যকে তিনটি নাম পাঠাতে  নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসনিক মহলে কান পাতলে তিনজনের নাম শোনা যাচ্ছে-সঞ্জয় মুখোপাধ্যায়, রণবীর কুমার ও রাজেশ কুমার। তবে রাজ্যের পরবর্তী ডিজি  কে হবেন, তার দিকে নজর থাকবে সকলেরই।

Advertisement

প্রসঙ্গত, মাত্র মাস তিনেক আগে রাজ্য পুলিশের ডিজি পদে রাজীবকে নিয়োগ করে রাজ্য সরকার। তবে এই নিয়োগ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। উল্লেখ্য, এই আইপিএসের গ্রেপ্তারি আটকাতে রাস্তায় বসে রীতিমতো ধরনা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। যদিও তার পরেও সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হন রাজীব কুমার। এই ঘটনার বেশ কয়েক বছর ডিসেম্বর মাসে রাজ্য় পুলিশের সর্বোচ্চ পদে আসীন হন তিনি। 

তবে শুধু বাংলা নয়, ৬ রাজ্যের স্বরাষ্ট্র সচিব পদেও রদবদলের বিজ্ঞপ্তি জারি হয়েছে। বিজেপিশাসিত গুজরাট, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং কংগ্রেসশাসিত ঝাড়খণ্ড ও হিমাচল প্রদেশের স্বরাষ্ট্র সচিবকে বদলি করা হয়েছে। পাশাপাশি মিজোরাম ও হিমাচল প্রদেশের প্রশাসনিক দপ্তরের সচিবকেও অপসারণ করা হয়েছে। 

[আরও পডুন: আইফোন অর্ডার করে হেনস্তার শিকার! ক্রেতাকে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ দিচ্ছে Flipkart]

রাজ্য সরকারের ‘আস্থাভাজন’ রাজীব কুমারকে অপসারণের কথা সামনে আসতেই তীব্র প্রতিক্রিয়া দিয়েছে তৃণমূল। রাজ্যের শাসকদল প্রাক্তন সাংসদের কথায়, “বিজেপি সরকারি প্রতিষ্ঠানকে ব্যবহার করে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে। এটা তারই প্রতিফলন।” তবে বিজেপির দাবি, নির্বাচনী বিধি লাগু হওয়ার পর কমিশন রদবদল ঘটায়। এটাই তারই অঙ্গ। বিজেপিশাসিত রাজ্যেও তো একাধিক বদল হয়েছে। 

 

 

[আরও পড়ুন: একা বিজেপিই ৭,০০০ কোটি! সব বিরোধী মিলিয়ে ৬২০০ কোটি, প্রকাশ্যে নির্বাচনী বন্ডের আয়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement