shono
Advertisement

সরকারের MSP প্রস্তাব খারিজ, ২১শেই ‘দিল্লি চলো’ কৃষকদের

সমস্ত দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলবে কৃষকদের আন্দোলন।
Posted: 09:45 AM Feb 20, 2024Updated: 10:19 AM Feb 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন্যূনতম সহায়ক মূল্যে ফসল কিনতে চেয়ে সরকারের প্রস্তাব খারিজ করে দিলেন কৃষকরা। আগামী ২১শে ফেব্রুয়ারি পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী দিল্লি চলো অভিযানে নামবেন তাঁরা। কৃষকদের মতে, তাঁদের সমস্ত দাবি না মানা পর্যন্ত সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জারি থাকবে।

Advertisement

রবিবার প্রতিবাদী কৃষকদের (Farmer Protest) সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল, কৃষিমন্ত্রী অর্জুন মুণ্ডা এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। বৈঠকের পরে গোয়েল জানান, কৃষকদের জন্য বিশেষ প্রস্তাব দেওয়া হচ্ছে। আগামী পাঁচ বছরের জন্য ডাল, ভুট্টা ,তুলোর মতো শস্যগুলো নূন্যতম সহায়ক মূল্যে কিনবে কেন্দ্র। তবে এই প্রস্তাব ভেবে দেখতে দুদিন সময় চেয়ে নেন কৃষক নেতারা। তার আগে পর্যন্ত দিল্লি চলো অভিযান স্থগিত রাখা হয়।

[আরও পড়ুন: IITর স্বপ্ন নিয়ে কোটায়, ৯ দিন নিখোঁজ থাকার পর চম্বলের জঙ্গলে উদ্ধার পড়ুয়ার দেহ]

কিন্তু প্রস্তাব দেওয়ার পরের দিনই কৃষকদের তরফে খারিজ করে দেওয়া হয়। কৃষক নেতা সরওয়ান সিং পান্ধের জানান, “কোনও মতেই সরকার আমাদের দিল্লিতে (Delhi) পৌঁছতে দিতে চায় না। কিন্তু আলোচনার মাধ্যমে যদি সমাধান না হয় তাহলে আমরা দিল্লি যাবই। এখন আমাদের উপরে শেল-কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে। কাশ্মীরের মতো পরিস্থিতি তৈরি হয়েছে হরিয়ানায়।”

সেই সঙ্গে সাফ জানিয়ে দেওয়া হয়, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের ক্ষেত্রে সরকার যে প্রস্তাব দিয়েছে তাতে কৃষকদের কোনও লাভ নেই। আসলে আন্দোলন থেকে কৃষকদের নজর ঘুরিয়ে দেওয়ার জন্যই এসব প্রস্তাব দিচ্ছে সরকার। পান্ধেরের হুঁশিয়ারি, এবার যা হবে তার জন্য দায়ী থাকবে সরকার। ২১শে ফেব্রুয়ারি ফের বড় মাপের আন্দোলন করবেন কৃষকরা। সেখানে সরকার যদি দমনপীড়নের নীতি নেয়, তাহলে ফল ভুগতে হবে বলেই ইঙ্গিত দিয়ে রাখলেন কৃষক নেতা।

[আরও পড়ুন: ‘মাছ ছোট নয়, আঁশ ছাড়ালে কমে ওজন’, জেলের খাবারে কারচুপির অভিযোগে সাফাই কারামন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement