টানা ভারী বৃষ্টিতে বিপর্যস্ত অসম-বিহার, দুর্যোগে মৃত শতাধিক

09:45 AM Jul 23, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর আবহে বন্যা ভাসছে একাধিক রাজ্য। অসম, বিহারের অবস্থা শোচনীয়। দুর্যোগ চলছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলিতেও। দেশের ভয়াবহ বন্যায় মৃতদের উদ্দেশে শোকজ্ঞাপন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

Advertisement

ক্রমাগত বৃষ্টিতে অসমের পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। জলমগ্ন প্রায় গোটা রাজ্য। জলের তলায় ২৬টি জেলা। বন্যায় অসমে মৃত্যু হয়েছে কমপক্ষে ৯০ জনের। ক্ষতিগ্রস্ত হয়েছেন ২৬ লক্ষ মানুষ। বন্যায় বেহাল দশা বিহারেরও। প্রায় সাড়ে চার লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছেন। জলের তলায় ডুবে গিয়েছে বিহারের অন্তত ১০টি জেলা। উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডে দুর্যোগের বলি হয়েছেন অন্তত ৫ জন। প্রবল বৃষ্টি আর হাতিনালার জলে বিধ্বস্ত উত্তরবঙ্গের জেলাগুলিও।

Advertising
Advertising

বন্যার জলে ভেসে গিয়েছে একরের পর একর চাষের জমি। এ বছর বন্যা এবং ভূমিধসে অসমে মৃত্যু হয়েছে অন্তত ১১৫ জনের। বন্যায় কাজিরাঙায় ১২০টি প্রাণীর মৃত্যু হয়েছে । উদ্ধার করা হয়েছে ১৪৭টি বন্যপ্রাণ।  

[আরও পড়ুন : ‘প্রধানমন্ত্রী রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেই ধ্বংস হবে করোনা’, দাবি বিজেপি নেতার]

ইতিমধ্যেই বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র-সহ অসমের একাধিক নদী। একই অবস্থা বিহারেও। নতুন করে বৃষ্টির জেরে কোশি, গন্ডক-সহ একাধিক নদীতে লাগামছাড়া ভাবে বেড়েছে জলের মাত্রা। এদিকে আগামী কয়েকদিন বিহার, অসম, পশ্চিমবঙ্গে বৃষ্টি বাড়বে বলেও সতর্কতা জারি করা হয়েছে। ফলে এই জেলাগুলির মানুষদের বিপদ যে আরও বাড়বে, তা বলার অপেক্ষা রাখে না। 

এদিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলার সময় ভারতে বন্যা ও মহামারীতে মৃত ভারতীয়দের জন্য শোকপ্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট।  

[আরও পড়ুন : আগামী G7 সম্মেলনে আমন্ত্রিত প্রধানমন্ত্রী মোদি, ঘোষণা মার্কিন বিদেশ সচিবের]

The post টানা ভারী বৃষ্টিতে বিপর্যস্ত অসম-বিহার, দুর্যোগে মৃত শতাধিক appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next