shono
Advertisement

‘প্যান-আধার না জুড়লে বাড়বে জরিমানা’, জানিয়ে দিলেন নির্মলা সীতারমণ

প্যান-আধার সংযোগের সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ জুন করা হয়েছে।
Posted: 01:51 PM Apr 07, 2023Updated: 01:51 PM Apr 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প‌্যান-আধার সংযোগ (PAN-Aadhaar link) করাতে মাথাপিছু ১০০০ টাকা জরিমানা গুনতে হচ্ছে। বিষয়টি নিয়ে আমজনতার মধ্যে প্রবল অসন্তোষ সৃষ্টি হয়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলি জরিমানার নির্দেশ প্রত‌্যাহারের দাবি জানালেও কেন্দ্রীয় সরকার অনড়। বরং, বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জরিমানার পক্ষেই সওয়াল করেছেন। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত আধার-প‌্যান সংযোগ বিনামূল্যেই হয়েছে।

Advertisement

‌১ এপ্রিল থেকে ৫০০ টাকা জরিমানা যুক্ত করা হয়। পরে ১ জুলাই থেকে তা বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। প‌্যান-আধার সংযোগের সময়সীমা গত ৩১ মার্চ পর্যন্ত থাকলেও তা আগামী ৩০ জুন করা হয়েছে। সেই সঙ্গে ১০০০ টাকা জরিমানাও বহাল রয়েছে। এদিন, এক সাংবাদিক সম্মেলনে নির্মলা জানিয়ে দেন, সরকারের পক্ষে যতটা সময় দেওয়া সম্ভব ছিল দেওয়া হয়েছে। যত দ্রুত সম্ভব সবাইকে প‌্যান-আধার সংযোগ করতে হবে। সময়সীমা পার হয়ে গেলে জরিমানার অঙ্ক আরও বাড়বে।

[আরও পড়ুন: মোদি জমানায় ভারতের আর্থিক বৈষম্য নিয়ে রিপোর্ট, সিবিআইয়ের নজরে সেই অক্সফ্যাম]

বস্তুত, ২৮ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রক থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়, প্রত্যেককেই প‌্যান-আধার সংযোগ করতে হবে, না হলে তাদের টিডিএস (TDS) ও টিসিএসের ক্ষেত্রে সমস‌্যায় পড়তে হবে। যে সব করদাতা ৩১ জুনের মধ্যে প‌্যান-আধার সংযোগ করবেন না, তাদের প‌্যান ১ জুলাই থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে। উল্লেখ‌্য, বিভিন্ন ধরনের ভরতুকি ও সামাজিক কল‌্যাণ প্রকল্পের অর্থ সরাসরি ব‌্যাঙ্কে প্রদান করা হয়। সে কারণে পড়ুয়া থেকে শুরু করে পরিবারের বয়স্ক ব‌্যক্তি, সবার একটি ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্ট থাকা জরুরি। এই সুবিধাপ্রাপকদের বেশিরভাগই দরিদ্র ও প্রান্তিক শ্রেণির।

প‌্যান-আধার সংযোগে ১০০০ টাকা জরিমানা গুনতে তাদের নাভিশ্বাস উঠছে। যে পরিবারে পাঁচ সদস্যের পাঁচটি ব‌্যাংক অ‌্যাকাউন্ট, তাঁদের প‌্যান-আধার যোগে পাঁচ হাজার টাকা খরচ সহজ বিষয় নয়। তবে, কেন্দ্র যে জরিমানা প্রত‌্যাহার করবে না, বরং নির্দিষ্ট সময়ের পর জরিমানা বাড়বে, তা এদিন জানিয়ে দিয়ে অনড় মনোভাব স্পষ্ট করে দিলেন।

[আরও পড়ুন: ৫০ লক্ষ কোটির বাজেট পাশ মাত্র ১২ মিনিটে! ‘অকেজো’ সংসদ নিয়ে কেন্দ্রকে তোপ খাড়গের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement