shono
Advertisement

জয়ললিতার দলে বড় ভাঙন ধরাল বিজেপি, মোদি-মন্ত্রে কি খুলবে দক্ষিণের দরজা?

বুধবার বিরোধী শিবিরের ১৫ জন প্রাক্তন বিধায়ক ও ১ প্রাক্তন সাংসদ যোগ দেন বিজেপিতে। তাঁদের মধ্যে রয়েছেন কংগ্রেস ও ডিএমকের প্রাক্তন জনপ্রতিনিধিরাও। বছরের শুরুতে প্রধানমন্ত্রীর তামিলনাড়ু সফরের পরেই একঝাঁক নেতা যোগ দিলেন গেরুয়া শিবিরে।
Posted: 06:09 PM Feb 07, 2024Updated: 06:09 PM Feb 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে তামিলনাড়ুতে (Tamil Nadu) বড়সড় সাফল্য বিজেপির। বুধবার গেরুয়া শিবিরে যোগ দিলেন সেরাজ্যের ১৫ প্রাক্তন বিধায়ক। কংগ্রেস, ডিএমকে-সহ একাধিক বিরোধী দলের বিধায়করা রয়েছেন সেই তালিকায়। জয়ললিতার দল এআইডিএমকে (AIDMK) থেকেই বিজেপিতে যোগ দিয়েছেন ১১জন। বিজেপির (BJP) পতাকা হাতে নিলেন প্রাক্তন ডিএমকে সাংসদও।

Advertisement

২০১৯ লোকসভা নির্বাচনে তামিলনাড়ু থেকে একটাও আসন জিততে পারেনি বিজেপি। তাই আসন্ন নির্বাচনে তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতে নিজের জমি আরও শক্ত করতে চাইছে বিজেপি। বছরের শুরুতে সেরাজ্যে সফর সেরে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। তার কয়েকদিনের মধ্যেই বিজেপিতে যোগ দিলেন একঝাঁক বিরোধী নেতা। গেরুয়া শিবিরে যোগ দেওয়া প্রাক্তন বিধায়ক-সাংসদদের একটা বড় অংশই ইন্ডিয়া জোটের দলগুলোর টিকিটে জিতেছিলেন।

[আরও পড়ুন: আরও বিপাকে কেজরিওয়াল, মদ কাণ্ডে দিল্লির মুখ্যমন্ত্রীকে তলব আদালতের]

বুধবার কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ও এল মুরুগানের হাত ধরে বিজেপিতে যোগ দেন ১৬ জন প্রাক্তন জনপ্রতিনিধি। অনুষ্ঠানে হাজির বিজেপি রাজ্য সভাপতি কে আন্নামালাই বলেন, “তামিলনাড়ু তৈরি হওয়ার আগে থেকেও রাজনীতিতে রয়েছেন এই নেতারা। আজ সকলেই বিজেপির অংশ হতে চেয়েছেন। এই প্রথমবার তামিলনাড়ু থেকে একসঙ্গে ১৬ জন নেতা বিজেপিতে যোগ দিয়েছেন।”

বিশেষজ্ঞদের মতে, উত্তর ও মধ্য ভারতে ইতিমধ্যেই অধিকাংশ আসন জেতার ‘গ্যারান্টি’ রয়েছে বিজেপির। কিন্তু আসন্ন লোকসভা নির্বাচনে ৪০০টি আসন জয়ের লক্ষ্য নিয়ে এগোচ্ছে তারা। সেই জন্যই এবার দাক্ষিণাত্য জয়ের দিকে মন দিয়েছে গেরুয়া শিবির। পরিকল্পনামাফিকই সংসদে মোদির ভাষণে উঠে এসেছে দক্ষিণের শহরগুলোর নাম। অনেকের অনুমান, দক্ষিণের মন জিততেই অযোধ্যার রামলালার মূর্তি গড়া হয়েছে দক্ষিণী আদলে। তার পরেই বিজেপিতে গেলেন ১৬ জন নেতা।

[আরও পড়ুন: কবিতাপাঠ থেকে আক্ষেপের গল্প, সংসদে দেড় ঘণ্টার ভাষণে মোদির দশকাহন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement