shono
Advertisement

আসছেন না বাইডেন, সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি কে?

মোদি আমন্ত্রণ জানালেও আসছেন না বাইডেন।
Posted: 11:10 AM Dec 22, 2023Updated: 11:10 AM Dec 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালের সাধারণতন্ত্র দিবসের (Republic Day) প্রধান অতিথি হবেন ইম্যানুয়েল ম্যাক্রোঁ। ইতিমধ্যেই ফ্রান্সের (France) প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। শুক্রবার জানা গিয়েছে, আগামী ২৬ জানুয়ারি দিল্লিতে উপস্থিত থাকবেন ম্যাক্রোঁ (Emanuel Macron)। উল্লেখ্য, এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল জো বাইডেনকে (Joe Biden)। কিন্তু কয়েকদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দেন, সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে তিনি হাজির থাকতে পারবেন না।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বেশ ঘনিষ্ঠ বলেই পরিচিত ম্যাক্রোঁ। চলতি বছরেই জুলাই মাসে বাস্তিল ডে প্যারেডের প্রধান অতিথি হিসাবে মোদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট। গেস্ট অফ অনার হিসাবে ফ্রান্সের এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মোদি। তার পর জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। বাইডেন না আসায় তাঁকেই আগামী সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছে ভারত। তবে সরকারিভাবে এখনও এই বিষয়টি ঘোষণা করা হয়নি।

[আরও পড়ুন: ‘পান্নুন খুনের চেষ্টায়’ অভিযুক্তকে আইনি সহায়তা করতে পারবে ভারত, অনুমতি চেক প্রজাতন্ত্রের]

গত ৮ সেপ্টেম্বর নয়াদিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনের ফাঁকেই মোদি (PM Modi) ও বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠক হয়। সেই সময়ই তাঁকে সাধারণতন্ত্র দিবসে ভারতে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। কিন্তু অনুষ্ঠানে আসতে পারবেন না বলে জানিয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট।

এছাড়াও ২৭ জানুয়ারি হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন। ভারত, আমেরিকা ছাড়াও জাপান ও অস্ট্রেলিয়ারও অংশ নেওয়ার কথা ছিল সেখানে। কিন্তু বাইডেন না আসায় সমস্যা তৈরি হয়েছে। অন্য দেশগুলিরও সমস্যা রয়েছে বলে গুঞ্জন। তাই সেটিও এখন হচ্ছে না। বছরের অন্য সময়ে কোয়াড সম্মেলন হবে বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: প্রাগ বিশ্ববিদ্যালয় চত্বরে এলোপাথাড়ি গুলি পড়ুয়ার, নিহত অন্তত ১৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement