shono
Advertisement

আলোচনায় গুজরাটি খিচুড়ি থেকে ট্রেডমার্ক আলিঙ্গন, মোদি-মরিসনের জমাটি ভারচুয়াল বৈঠক

নমোকে প্রযুক্তির পথপ্রদর্শক বলে সম্বোধন করেছেন অজি প্রধানমন্ত্রী। The post আলোচনায় গুজরাটি খিচুড়ি থেকে ট্রেডমার্ক আলিঙ্গন, মোদি-মরিসনের জমাটি ভারচুয়াল বৈঠক appeared first on Sangbad Pratidin.
Posted: 05:50 PM Jun 04, 2020Updated: 08:04 PM Jun 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরবর্তী সময়ে হয়তো এটাই রীতি হয়ে দাঁড়াবে। করোনা আবহে ট্রেন্ডিং এখন দ্বিপাক্ষিক ভারচুয়াল সামিট। বৃহস্পতিবার ফের একবার তার সাক্ষী হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে ভারচুয়াল দৌতয় নতুন দিশা দেখাল বাণিজ্যের। বৈঠক শেষে সেকথা টুইট করে জানিয়েছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভারচুয়াল দ্বিপাক্ষিক বৈঠকে মুখোমুখি হলেন অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scot Morrison) ও মোদি। নমো জানিয়েছেন, ‘খুব ভাল আলোচনা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ভারত-অস্ট্রেলিয়ার সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।’ পাশাপাশি বৈঠকে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে গুজরাটি খিচুড়ি আর মোদির ট্রেডমার্ক আলিঙ্গন নিয়েও কথা হয়।

Advertisement

বেশ কয়েকদিন আগে থেকেই এই ভারচুয়াল সামিট নিয়ে দুই রাষ্ট্রপ্রধানই বেশ উচ্ছ্বসিত ছিলেন। করোনা আবহে আন্তর্জাতিক মহলে কূটনীতির ভাষাই বদলে গিয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এখন আন্তর্জালেই দৌত সম্পন্ন হচ্ছে। তাই মরিসনের উদ্দেশে কয়েকদিন আগে টুইট করে প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, ‘৪ জুন মুখোমুখি হওয়ার অপেক্ষায় মুখিয়ে আছি।’ এর আগে সশরীরে দুজনের সাক্ষাৎ হয়েছিল। কিন্তু মহামারী পরিস্থিতিতে ভিডিও কনফারেন্স প্রথম করলেন দুজনে। এদিনের বৈঠকে দু’দেশের অর্থনীতি, বাণিজ্য এবং প্রতিরক্ষা-সহ বেশি কিছু বিষয় উঠে এসেছে আলোচনায়। প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে একটা দৃঢ় সম্পর্ক গড়ে উঠেছে। বিভিন্ন বিষয়ে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা এই সম্পর্ককে আরও মজবুত করতে সহায়তা করেছে।’

[আরও পড়ুন: ঢের বাকি আইনি মারপ্যাঁচ, এখনই বিজয় মালিয়াকে দেশে ফেরানো যাবে না]

প্রধানমন্ত্রী এদিন জানিয়েছেন, এটাই সেরা সময় দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করার। অন্যদিকে অজি প্রধানমন্ত্রী মরিসনও মোদিকে পরমবন্ধু বলে অভিহিত করেছেন। একইসঙ্গে নমোকে প্রযুক্তির পথপ্রদর্শক বলে সম্বোধন করেছেন মরিসন। তিনি আরও বলেন, ‘এই কঠিন সময়ে ভারত একটা ইতিবাচক শক্তি হিসেবে উঠে এসেছে। আমাদের সম্পর্ককে আরও অনেক দূর নিয়ে যেতে হবে। আরও মজবুত করতে হবে।’

[আরও পড়ুন: চাল-ডাল, আলু-পিঁয়াজ আর অত্যাবশ্যকীয় পণ্য নয়, আইন সংশোধন মোদি সরকারের]

The post আলোচনায় গুজরাটি খিচুড়ি থেকে ট্রেডমার্ক আলিঙ্গন, মোদি-মরিসনের জমাটি ভারচুয়াল বৈঠক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement