shono
Advertisement

মন্দা সামাল দিলেও আগামী বছর কমতে পারে দেশের জিডিপি বৃদ্ধির হার, ইঙ্গিত অর্থনৈতিক সমীক্ষায়

বাজেটের আগে জিডিপি বৃদ্ধির হার কমার ইঙ্গিত দিল রিজার্ভ ব্যাংকও।
Posted: 02:28 PM Jan 31, 2023Updated: 02:28 PM Jan 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিডাল ডেস্ক: গত দু’বছরের তুলনায় আগামী অর্থবর্ষে স্লথ হচ্ছে দেশের আর্থিক বৃদ্ধি। এমনটাই ইঙ্গিত মিলল আর্থিক সমীক্ষায়। ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশের আগে মঙ্গলবার সংসদে আর্থিক সমীক্ষার রিপোর্ট পেশ হয়েছে। যাতে বলা হচ্ছে, কোভিড (COVID-19) পরবর্তী পরিস্থিতিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছে, সেটা ভারতকে স্পর্শ করতে পারবে না। তবে হ্যাঁ, সব চ্যালেঞ্জ সামলে ভারতের আর্থিক বৃদ্ধি কিছুটা হলেও স্লথ হবে।

Advertisement

আর্থিক সমীক্ষায় দাবি করা হয়েছে, আগামী অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৬.৫ শতাংশ। রিজার্ভ ব্যাংকের আগামী জিডিপির পূর্বাভাসও সেকথাই বলছে। RBI-এর জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৬ শতাংশ থেকে ৬.৫ শতাংশ। যা চলতি বছরের তুলনায় নিম্নমুখী। চলতি বছর ৭ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে ভারতের জিডিপি। বস্তুত ২০২০-২১ অর্থবর্ষে কোভিডে দেশের অর্থনীতিতে যে মারাত্মক প্রভাব ফেলেছিল, সেই বছরের পর এটাই সর্বনিম্ন বৃদ্ধির পূর্বাভাস। ২০২১-২২ অর্থবর্ষেও দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ।

[আরও পড়ুন: মহেশতলায় ৯ তলা থেকে পড়ে গুরুতর জখম, অবশেষে সুস্থ হয়ে বাড়ি ফিরল ৮ বছরের অন্বেষা]

এদিন রিজার্ভ ব্যাংক আরও একটি উদ্বেগজনক পূর্বাভাস দিয়েছে। রিজার্ভ ব্যাংক (Reserve Bank) বলছে আগামী অর্থবর্ষে মুদ্রাস্ফীতির (Inflation) পরিমাণ দাঁড়াতে পারে ৬.৮ শতাংশ। রিজার্ভ ব্যাংকের লক্ষ্যমাত্রার থেকে বেশি এই হার। তবে, আর্থিক সমীক্ষায় আবার বলা হয়েছে সরকার এবং রিজার্ভ ব্যাংকের যৌথ উদ্যোগে এই মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে চলে আসবে। আর্থিক সমীক্ষায় (Economic Survey) আরও দাবি করা হয়েছে, অমৃতকালে প্রবেশ করার আগে আমাদের অর্থনীতির সবকটা প্যারামিটার যথেষ্ট শক্তিশালী জায়গায়।

[আরও পড়ুন: মালদহে দুর্ঘটনায় মৃতদের পরিবারের পাশে মুখ্যমন্ত্রী, দিলেন আর্থিক সাহায্য ও সরকারি চাকরি]

আর্থিক সমীক্ষার পূর্বাভাসে যেটা সবচেয়ে স্বস্তির জায়গা সেটা হল, বিশ্বব্যাপী মন্দার বিশেষ প্রভাব ভারতের অর্থনীতিতে পড়ছে না। ভারতের নিজস্ব বৃদ্ধির হার নিম্নমুখী হলেও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমরা বেশ স্বস্তিদায়ক জায়গায়। এখনও অধিকাংশ এজেন্সিই ভারতকে বিশ্বের দ্রুততম গুরত্বপূর্ণ অর্থনীতি হিসাবে চিহ্নিত করছে। এখন দেখার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেটের পর আর্থিক সমীক্ষার এই পূর্বাভাস বজায় রাখা সম্ভব হয় কিনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement