shono
Advertisement

Breaking News

EPFO

ইপিএফের নিয়মে বড়সড় রদবদলের প্রস্তাব কেন্দ্রের, উপকৃত হবেন চাকরিজীবীরা

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, এবার যাদের বেসিক বেতন ২১ হাজার টাকা পর্যন্ত তাঁদেরও ইপিএফও'র সদস্য করা হবে।
Published By: Subhajit MandalPosted: 05:02 PM Sep 20, 2024Updated: 05:02 PM Sep 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মচারী ভবিষ‌্যনিধি প্রকল্প বা ইপিএফও (EPFO) আইনে বদল আনার পথে কেন্দ্র। বাড়ানো হতে পারে ইপিএফও গ্রাহকদের বেতনের ঊর্ধ্বসীমা। যার ফলে আগের চেয়ে অনেক বেশি পরিমাণ সঞ্চয় করতে পারবেন চাকরিজীবীরা।

Advertisement

বর্তমানে দেশে চালু থাকা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডস অ‌্যান্ড মিসলেনিয়াস প্রভিশনস অ‌্যাক্ট ১৯৫২ অনুযায়ী, যে সমস্ত কর্মীর বেতনের বেসিক (Basic Salary) ১৫ হাজার বা তার কম হত, তাদেরই অন্তর্ভুক্ত করা হত ইপিএফও-তে। এবার তার পরিসর বৃদ্ধির কথা চিন্তাভাবনা করছে কেন্দ্র। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, এবার যাদের বেসিক বেতন ২১ হাজার টাকা পর্যন্ত তাঁদেরও ইপিএফও'র সদস্য করা হবে। এ ব্যাপারে দ্রুত ভাবনা চিন্তা করা হবে। এছাড়া সংস্থার কর্মী সংখ‌্যা বিষয়েও নির্দিষ্ট নিয়ম ছিল। সংস্থার কর্মী সংখ‌্যা ন্যূনতম ২০ হলে তবেই সেই সংস্থা ইপিএফও-ভুক্ত হতে পারত। এবার সেই নিয়মও তুলে দেওয়া হতে পারে।

এই দুই নিয়মই বাতিল করলে অধিকাংশ সংগঠিত সংস্থা এবং সমস্ত বেতনসীমার কর্মীকেই ইপিএফও-ভুক্ত করা হবে।অবসরকালীন সুবিধা ভাতার এই সংগঠনের বর্তমান নিয়মকানুন ১৯৫২ সালের আইন মেনেই চলে আসছে। বর্তমানে সাড়ে পাঁচ কোটির বেশি গ্রাহক থাকা এই সংগঠনের আইনে বদল এলে তা গ্রাহকদের জন‌্য প্রকল্পে অনেক বেশি নমনীয়তা আনতে পারবে বলে মনে করা হচ্ছে।

আসলে কর্মীদের বেতন যাই হোক এতদিন মোট ১৫ হাজার টাকার বেশি বেসিক ধরে ইপিএফও-তে সঞ্চয় করা যেত না। ১৫ হাজার টাকার ১২.৫ শতাংশ অর্থাৎ ১৮০০ টাকা কর্মীরা জমা করতে পারেন ইপিএফও-তে। একই পরিমাণ যোগদান করে সংস্থাও। বেতনের ঊর্ধ্বসীমা যদি ২১ হাজার টাকা করে দেওয়া হলে এই যোগদানটা বেড়ে হবে ২৫২০ টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কর্মচারী ভবিষ‌্যনিধি প্রকল্প বা ইপিএফও (EPFO) আইনে বদল আনার পথে কেন্দ্র।
  • বাড়ানো হতে পারে ইপিএফও গ্রাহকদের বেতনের ঊর্ধ্বসীমা।
  • যার ফলে আগের চেয়ে অনেক বেশি পরিমাণ সঞ্চয় করতে পারবেন চাকরিজীবীরা।
Advertisement